ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গাজায় যুদ্ধবিরতির আলোচনা স্থগিত করল মধ্যস্থতাকারীরা
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতির বিষয়ে টানা তিনদিন ধরে গভীর আলোচনার পরও গ্রহণযোগ্য কোনও ফলাফল না আসায় আলোচনা স্থগিত করেছেন মধ্যস্থতাকারী দেশগুলো।

দুই মিশরীয় নিরাপত্তা সূত্র শনিবার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছে।

মিশরের নিরাপত্তা সূত্রগুলো যুদ্ধবিরতির আলোচনা স্থগিত হওয়া এবং কোনও চুক্তিতে পৌঁছাতে না পারার জন্য ইসরায়েলকে দোষারোপ করেছে। তারা বলেছে, যুদ্ধবিরতির চুক্তিতে পৌঁছানোর ব্যাপারে ইসরায়েলের মধ্যে প্রকৃত ইচ্ছার অভাব রয়েছে। নাম প্রকাশ না করার শর্তে তারা আরও জানিয়েছে, ইসরায়েলি আলোচকদের মধ্যে অভ্যন্তরীণ মতভেদ দেখা দিয়েছে।

সূত্রের মতে, ইসরায়েলি প্রতিনিধি দল যুদ্ধবিরতির প্রস্তাবে বেশ কিছু নতুন শর্তের কথা বলেছে, যা পরবর্তীতে সংশোধন করা যাবে কিংবা নতুন শর্তজুড়ে দেওয়া যাবে। ইসরায়েলের এই অভিপ্রায় আলোচনাকে ভেস্তে দিয়েছে।

মিশরীয় নিরাপত্তা সূত্রগুলো আরও বলেছে, যুদ্ধবিরতির চুক্তিতে ইসরায়েলের এই বিরোধিতা, চুক্তির কার্যক্রমে দেরি এবং আগে যেসব বিষয়ে সম্মত হয়েছিল তার বিপরীতে নতুন শর্তাবলী চাপানোর বিষয়টি ইঙ্গিত দেয় যে, ইসরায়েলি পক্ষ আলোচনাটিকে প্রাথমিকভাবে সংঘাত সমাধানের আন্তরিক প্রচেষ্টার পরিবর্তে খবরের একটি উপাদান হিসেবে দেখছে। ইসরায়েলের এমন মনোভাব যুদ্ধবিরতির আলোচনাকে স্থগিতের দিকে নিয়ে গেছে। সূত্র: রয়টার্স

বিডি প্রতিদিন/একেএ



এই পাতার আরো খবর