ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিলিয়ন রুপির বিয়ে!
নতুন অধ্যায় শুরু করলেন অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্ট
দীপক দেবনাথ, কলকাতা
অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্ট

গোটা বিশ্বের চোখ এখন আম্বানি পুত্রের বিয়ের দিকে। কেউ বলছেন শতাব্দীর সেরা বিয়ে। কেউ বলছেন গোটা বিশ্বে নাকি এমন বিয়ে আগে কখনো দেখা যায়নি, আবার কেউ আখ্যায়িত করেছেন ‘ওয়েডিং অফ দ্য ইয়ার’।

এশিয়ার সব থেকে ধনী ব্যক্তি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক মুকেশ আম্বানির ছোট ছেলে অনন্ত আম্বানির বিয়ে বলে কথা! পাত্রী তার ছোটবেলার বান্ধবী রাধিকা মার্চেন্ট। যার বাবা ‘এনকোর হেলথকেয়ার’ সংস্থার সিইও বিরেন মার্চেন্ট।

গত প্রায় ছয় মাসের বেশি সময় ধরে অনন্ত ও রাধিকার বিয়ের অনুষ্ঠানের উদযাপন চলছে।  শুক্রবার ছিল শুভবিবাহ। মহা ধুমধামের সাথে ওইদিন চার হাত এক হয়েছে অনন্ত ও রাধিকার। রীতিমতো সনাতনী হিন্দু রীতি মেনে রাধিকা মার্চেন্টের সঙ্গে সাতপাকে বাঁধা পড়েছেন মুকেশ আম্বানি ও নীতা আম্বানির কনিষ্ঠপুত্র অনন্ত।

শনিবার ছিল ‘শুভ আশীর্বাদ’। রবিবার তাদের রিসেপশন। মুম্বাইয়ের জিও ওয়ার্ল্ড কনভেনশন সেন্টারে বসেছে এই বিয়ের আসর। আর সেখানে কার্যত চাঁদের হাট। গত তিন দিন ধরে দেশের প্রায় সমস্ত গণমাধ্যম, সোশ্যাল মিডিয়া জুড়ে আম্বানিদের বিয়ের বিভিন্ন মুহূর্তের ছবি, ভিডিও এবং রেড কার্পেটে অতিথিদের হেঁটে যাওয়া সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

নেতা, মন্ত্রী, সেলিব্রিটি-কে নেই? দেশের গণ্ডি পেরিয়ে বিদেশ থেকেও একে একে এসেছেন স্বনামধন্য ব্যক্তিরা। চারদিকেই যেন রূপের ছটা! ফ্যাশন, গ্ল্যামার আর আভিজাত্যে মোড়া এই অনুষ্ঠান থেকে কার্যত চোখ ফেরানো দায়!

শুক্র ও শনিবার-গত দু’দিন ধরে গায়ে হলুদ, সংগীত, বিয়ে, আশীর্বাদের মতো অনুষ্ঠানে বলিউডের তারকাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। বিগ বি অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, অভিষেক বচ্চন, ঐশ্বরিয়া রায় বচ্চন, আরাধ্যা বচ্চন, অমিতাভ কন্যা সেটা বচ্চন, জামাই নিখিল নন্দা ও মেয়ের ঘরের নাতি-নাতনি অগস্ট্য ও নভ্যা নাভেলি নন্দাও উপস্থিত ছিলেন। স্ত্রী লতাকে সাথে নিয়ে উপস্থিত ছিলেন দক্ষিণের সুপারস্টার রজনীকান্ত, অনিল কাপুর, স্ত্রী গৌরী, মেয়ে সুহানা, ছেলে আরিয়ানকে সাথে নিয়ে উপস্থিত ছিলেন শাহরুখ খান, অভিনেত্রী রেখা, রণবীর কাপুর, আলিয়া ভাট, বরুণ ধাওয়ান, বলিউড তারকা প্রিয়াঙ্কা চোপড়া, অভিনেত্রী মাধুরী দীক্ষিত, সালমান খান, সঞ্জয় দত্ত, জন আব্রাহাম, অজয় দেবগন, সুনীল শেট্টি, টাইগার শ্রফ, ভিকি কৌশল, দীপিকা পাড়ুকোন, পিয়ারা আদবানি, সিদ্ধার্থ মালহোত্রা, ক্যাটরিনা কাইফ, শাহিদ কাপুর, সারা আলী খান, সুরকার এ আর রহমান, চিত্র পরিচালক করণ জোহর প্রমুখ।

সপরিবারে উপস্থিত ছিলেন ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক শচীন টেন্ডুলকার, মহেন্দ্র সিং ধোনি, জসপ্রীত বুমরাহ, হার্দিক পান্ডিয়া ও সূর্যকুমার যাদব। সেলিব্রিটিদের পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রী চিরাগ পাসওয়ান, সাবেক কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি, বিজেপি সাংসদ হেমা মালিনী, সাংসদ রবি কিষান, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু ও উপমুখ্যমন্ত্রী পবন কল্যাণ, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) প্রধান শরদ পাওয়ার, শিবসেনা (ইউবিটি গোষ্ঠী) প্রধান উদ্ভব ঠাকরে, মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ, সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদব, শিবসেনা নেতা আদিত্য ঠাকরের মতো রাজনীতিবিদরাও উপস্থিত ছিলেন এই বিয়ের অনুষ্ঠানে।

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার, নাইজেরিয়ান র‍্যাপার রেমা, যুক্তরাষ্ট্রের রিয়ালিটি শো তারকা কিম কার্দাশিয়ান, যুক্তরাষ্ট্রের পেশাদার কুস্তিগির, যুক্তরাষ্ট্রের গায়ক নিক জোনস, মার্কিন অভিনেতা ও র‍্যাপার জন ফেলিক্স আন্তোনিও সিনা, যুক্তরাষ্ট্রের মিডিয়া ব্যক্তিত্ব মডেল ক্লোই আলেকজান্ডার কার্দাশিয়ান, সৌদি আরবের তেল কোম্পানি ‘আরামকো’র সিইও আমিন নাসের, স্যামসাং ইলেকট্রনিক্স’র চেয়ারম্যান জে লি-সহ একাধিক সেলিব্রিটি, ব্যবসায়ী, রাজনীতিবিদদেরও দেখা যায় এই রাজকীয় বিবাহ অনুষ্ঠানে।

শুক্রবার রাতে অনন্ত-রাধিকার বিয়ের অনুষ্ঠানে দেখা যায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকেও। আবার শনিবার আশীর্বাদের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ব্যস্ততার কারণে শুক্রবার বিয়ের অনুষ্ঠানে আসতে না পারলেও শনিবার রাতে নব দম্পতিকে আশীর্বাদ জানাতে হাজির হন প্রধানমন্ত্রী। এরপর তাদের হাতে তুলে দেন উপহার। প্রধানমন্ত্রী ছাড়াও নব দম্পতিকে আশীর্বাদ করতে এসেছিলেন ভারতের সাবেক রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও তার পরিবারের সদস্যরা। 

রবিবার অনন্ত-রাধিকার রিসেপশনের অনুষ্ঠানেও উপস্থিত ছিলেন একঝাঁক বলিউড তারকা। এদিন সন্ধ্যায় আম্বানি পরিবারের বাসস্থান মুম্বাইয়ের ‘অ্যান্টিলিয়া’ থেকে অনুষ্ঠানের মূল আকর্ষণ অনন্ত-রাধিকা এসে পৌঁছান জিও ওয়ার্ল্ড কনভেনশন সেন্টারে। এরপর এক এক করে আসতে থাকেন অতিথিরা। সুপারস্টার অমিতাভ বচ্চন থেকে শুরু করে দীপিকা পাড়ুকোন- তালিকাটা দীর্ঘ।

২০২২ সালের ৩০ ডিসেম্বর রাজস্থানের নাথদ্বারার শ্রীনাথজি মন্দিরে অনুষ্ঠিত হয়েছিল অনন্ত-রাধিকার রোকা অনুষ্ঠান। ওই অনুষ্ঠানের মাধ্যমে আম্বানি পরিবারের হবু পুত্রবধূ হিসেবে স্বীকৃতি পেয়েছিলেন রাধিকা। রোকা অনুষ্ঠানের পরেই একটি জমকালো পার্টির আয়োজন হয়েছিল মুম্বাইয়ে আম্বানি পরিবারের বাসস্থান অ্যান্টিলিয়া’তে।

২০২৩ সালের ১৯ জানুয়ারি সেই অ্যান্টিলিয়াতে পারিবারিক সদস্য, বন্ধু ও ঘনিষ্ঠদের উপস্থিতিতে আংটি বদল করেন অনন্ত ও রাধিকা। সে সময় তিন দিনব্যাপী একটি জমকালো প্রি-ওয়েডিং (প্রাক বিবাহ) অনুষ্ঠানের আয়োজন করেছিল আম্বানি পরিবার।

চলতি বছরের মার্চ মাসেও গুজরাটের জামনগরে একটি প্রি-ওয়েডিং অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। তিন দিন ধরে চলেছিল ওই অনুষ্ঠান। বলিউড অভিনেতা শাহরুখ খান, সালমান খান, আমির খান থেকে শুরু করে বিল গেটস, হিলারি ক্লিনটন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কন্যা ইভাঙ্কা ট্রাম্প, মার্কিন ব্যবসায়ী জ্যারেড কোরি কাশনার, মার্ক জুকারবার্গ, বারবাডিয়ান গায়ক ও অভিনেত্রী রবিন রিহানা ফেন্টি, কানাডার গায়ক জাস্টিন ড্রিউ বিবারসহ একাধিক গণ্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন। সব মিলিয়ে উপস্থিত ছিলেন প্রায় ১২০০ বেশি অতিথি।

পরবর্তীতে গত জুন মাসে আরেকটি প্রি-ওয়েডিং অনুষ্ঠান হয় ইতালিতে। মুম্বাই সহ দেশ-বিদেশের একাধিক ব্যক্তি সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ইতালি থেকে ফ্রান্সে একটি বিলাসবহুল ক্রুজে অতিথিদের সামনে পারফর্ম করেছিলেন মার্কিন সংগীত শিল্পী ও গীতিকার ক্যাটি পেরি এবং যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ব্যান্ড ‘ব্যাকস্ট্রিট বয়েজ’।

বিভিন্ন গণমাধ্যম সূত্রের খবর আম্বানিদের এই মেগা বাজেটের বিয়ের খরচও আগেকার সব রেকর্ডকে ছাপিয়েছে। খরচের পরিমাণ শুনলে চোখ কপালে উঠতে বাধ্য। বিশ্ব বিখ্যাত ব্যক্তি, পারফরমারদের প্রাইভেট চার্টার বিমানে নিয়ে আসা, থাকা-খাওয়া, তাদের পারিশ্রমিক, উপহার সবমিলিয়ে খরচ প্রায় ৫ হাজার কোটি রুপি। ফোর্বসের তথ্য অনুযায়ী, এই খরচের পরিমাণ আম্বানি পরিবারের মোট সম্পদের শতকরা ০.৫ ভাগ মাত্র।  

উল্লেখযোগ্য ব্যয়ের মধ্যে রয়েছে জামনগরে প্রি-ওয়েডিং অনুষ্ঠানে পারফরমারের জন্য রবিন রিহানা ফেন্টিকে দেওয়া ৭৪ কোটি রুপি এবং জাস্টিন বিবারকে দেওয়া ৮৩ কোটি রুপি। কেবলমাত্র প্রি-ওয়েডিং অনুষ্ঠানে বরাদ্দ করা হয়েছিল ২৫০ কোটি রুপি।

শেষ পর্যন্ত এটা শুধুমাত্র একটা বিয়ে নয়, ভারতের সাংস্কৃতিক জগতের প্রতিনিধিদের যেমন মিলনক্ষেত্র হয়ে উঠল, তেমনি ভারতের বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের উপস্থিতি এই বিয়েকে দিল অন্য ধরনের মাত্রা।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর