ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রাজনীতি যেন হত্যার ক্ষেত্র না হয়, বাইডেনের আহ্বান
অনলাইন ডেস্ক
বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পেনসিলভানিয়ায় একটি সমাবেশে দেওয়া ভাষণে বলেন, রাজনীতিতে তীব্র মতবিরোধ ও উচ্চ অংশীদারিত্ব থাকা সত্ত্বেও তা কখনোই সহিংসতায় পরিণত হওয়া উচিত নয়। তিনি বলেন, রাজনীতি কখনোই যুদ্ধক্ষেত্র বা হত্যার ক্ষেত্র হওয়া উচিত নয়। এটি হওয়া উচিত শান্তিপূর্ণ বিতর্কের ক্ষেত্র।

বাইডেন এই বক্তব্য দিলেন ডোনাল্ড ট্রাম্পের ওপর গুলিবর্ষণের পর। শনিবার পেনসিলভানিয়ায় নির্বাচনী জনসভায় বক্তব্য রাখার সময় ট্রাম্পের ওপর গুলি চালানো হয়। গুলি তার কানে লাগে এবং সঙ্গে সঙ্গে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। সিক্রেট সার্ভিস এজেন্টরা তাকে দ্রুত স্টেজ থেকে সরিয়ে নিয়ে যান।

বাইডেন বলেন, আমাদের রাজনীতি কখনোই সহিংসতায় রূপান্তরিত হওয়া উচিত নয়। চরমপন্থা ও ক্রোধের পরিবর্তে শালীনতা ও অনুগ্রহ থাকা উচিত। তিনি আরও বলেন, রাজনীতিকে ব্যালট বাক্সের মাধ্যমে পরিচালিত করা উচিত, বুলেটের মাধ্যমে নয়। আমেরিকাকে পরিবর্তনের ক্ষমতা সর্বদা জনগণের হাতে থাকা উচিত, কোনও হত্যাকারীর হাতে নয়।

রবিবার বাইডেনের এই বক্তব্যের সময় তিনি ৬ জানুয়ারির ক্যাপিটল হিল দাঙ্গা, ন্যান্সি পেলোসির স্বামীর ওপর হামলা এবং নির্বাচনী কর্মকর্তাদের ভয় দেখানোর ঘটনাগুলোর কথা উল্লেখ করেন। তিনি বলেন, আমেরিকায় সহিংসতার কোনো স্থান নেই। আমাদের রাজনৈতিক পরিবেশ উত্তপ্ত হয়ে উঠেছে, এখন সময় এসেছে এটি ঠান্ডা করার।

হামলাকারী থমাস ম্যাথিউ ক্রুকস ট্রাম্পকে গুলি করার পরপরই সিক্রেট সার্ভিস এজেন্টদের গুলিতে নিহত হয়। বাইডেন জানান, হামলাকারীর উদ্দেশ্য এবং তার অন্য কারও সহায়তা বা সমর্থন ছিল কিনা তা এখনও পরিষ্কার নয় এবং এটি খতিয়ে দেখা হচ্ছে।

বাইডেন তার বক্তব্যে বলেন, এই ঘটনা আমাদের জন্য একটি বড় শিক্ষা। আমাদের রাজনৈতিক মতপার্থক্য যত গভীরই হোক, সহিংসতা কখনোই তার সমাধান নয়। আমাদের সকলেরই দায়িত্ব শান্তিপূর্ণ বিতর্ক ও আলোচনার মাধ্যমে আমাদের সমস্যাগুলোর সমাধান করা।

এই ঘটনার পর ট্রাম্পকে হাসপাতালে নেওয়া হয় এবং তার অবস্থা এখন স্থিতিশীল। রবিবার বাইডেন তার বক্তব্যে এই ঘটনা উল্লেখ করে বলেন, আমরা এমন এক আমেরিকা চাই যেখানে সহিংসতার কোনও স্থান নেই, কেবল শান্তি ও সংহতি থাকবে। সূত্র : বিবিসি

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর