ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ফিলিস্তিনিদের নিপীড়ন : ইইউর শাস্তির মুখে ইসরায়েলের ৫ নাগরিক ও ৩ সংস্থা
অনলাইন ডেস্ক
ফিলিস্তিনিদের লক্ষ্য করে গুলি ছুড়ছে ইসরায়েলি স্যাটলাররা

পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম অঞ্চলে ফিলিস্তিনিদের নিপীড়ন এবং গুরুতর ও পদ্ধতিগতভাবে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের ৫ নাগরিক এবং ৩টি সংস্থার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সোমবার এক বিবৃতিতে ইইউয়ের প্রশাসনিক বিভাগ ইউরোপিয়ান কমিশন এ তথ্য নিশ্চিত করেছে। 

নিষেধাজ্ঞার আওতায় আনা ৫ ইসরায়েলি নাগরিকের সবার নাম প্রকাশ করা হয়নি। তবে জানা গেছে, তাদের মধ্যে দু’জন দু’টি সংস্থার প্রধান নির্বাহী। এই সংস্থাগুলো হলো টিজাভ ৯, লেহাভা অর্গানাইজেশন এবং অপর একটি সংস্থা। যে দুই ব্যক্তির নাম জানা গেছে, তারা হলেন বেন-জিওন গোপস্টেইন এবং ইসাশ্চার মান্নে। ইসাশ্চার মান্নে একটি পত্রিকার প্রধান নির্বাহী।

ইইউয়ের বিবৃতিতে বলা হয়েছে, নিষেধাজ্ঞার আওতায় আনা ব্যক্তি ও সংস্থাগুলো ২০২৩ সালের ৯ অক্টোবর গাজায় যুদ্ধ শুরুর পর থেকে পশ্চিম তীরে দাঙ্গা-সহিংসতায় উসকানি দিচ্ছে। এছাড়া, গাজায় খাদ্য, পানি এবং জ্বালানির প্রবেশে নিয়মিত বাধা দেওয়ার অভিযোগও রয়েছে এই ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে।

এই নিষেধাজ্ঞার মাধ্যমে ইইউ আশা করছে, ইসরায়েলি প্রশাসন ও সংশ্লিষ্ট সংস্থাগুলো ফিলিস্তিনিদের বিরুদ্ধে তাদের কার্যক্রম বন্ধ করবে এবং মানবাধিকার লঙ্ঘনের দায়ভার গ্রহণ করবে। সূত্র : রয়টার্স

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর