ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ভিক্টর অরবান মস্কো সফর করায় সম্মেলন বয়কট করবেন ইইউ নেতারা?
অনলাইন ডেস্ক
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ভিক্টর অরবান

আগামী ২৮ ও ২৯ আগস্ট হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের একটি সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কিন্তু সম্মেলনটি বয়কট করার পরিকল্পনা করছেন ইইউ নেতারা।

খবরে বলা হয়েছে, বুদাপেস্টে এই উচ্চ পর্যায়ের সম্মেলনটি ঠেকিয়ে দেওয়ার পরিকল্পনা করছেন ইইউয়ের পররাষ্ট্রমন্ত্রীরা।

সম্প্রতি ইউক্রেন সংঘাত অবসানের লক্ষ্য নিয়ে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান রাশিয়া সফর করেন। তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেন। কিন্তু অরবানের এই সফরকে ভালোভাবে দেখছেন না ইউরোপীয় নেতারা।

মার্কিন গণমাধ্যম পলিটিকো জানিয়েছে, হাঙ্গেরিতে অনুষ্ঠেয় ওই সম্মেলনের পরিবর্তে ইইউয়ের পররাষ্ট্রনীতি বিষয়ে প্রধান জোসেফ বোরেল একই সময়ে পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে আনুষ্ঠানিকভাবে একটি কাউন্সিল আয়োজন করার কথা বিবেচনা করছেন। এর মাধ্যমে হাঙ্গেরির প্রধানমন্ত্রীর আমন্ত্রণে অনুষ্ঠেয় সম্মেলন বয়কট করা সম্ভব হবে।

জার্মানি ও ফ্রান্সসহ কয়েকটি সদস্য দেশের মধ্যে বিষয়টি নিয়ে অনানুষ্ঠানিকভাবে আলোচনা হয়েছে। এসব দেশ ভিক্টর অরবানের সাম্প্রতিক মস্কো সফরের বিষয়টিকে নিন্দার দৃষ্টিতে দেখছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ইইউয়ের একজন কূটনীতিক পলিটিকোকে বলেছেন, একই সময়ে যদি জোসেফ বোরেল পররাষ্ট্র বিষয়ক কাউন্সিলের আয়োজন করেন, তাহলে হাঙ্গেরিতে অনুষ্ঠেয় পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে সদস্য দেশগুলোর প্রতিনিধিদের অংশগ্রহণ ঠেকানো সম্ভব হবে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর