ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বাংলাদেশে উদ্ধার সিকিমের সাবেক মন্ত্রীর লাশ পরিবারের কাছে হস্তান্তর
দীপক দেবনাথ, কলকাতা
রামচন্দ্র পৌদিয়াল

নিখোঁজ হওয়ার ১০ দিন পর সিকিমের সাবেক মন্ত্রী ও বিধানসভার সাবেক ডেপুটি স্পিকার রামচন্দ্র পৌদিয়ালের পচাগলা লাশ উদ্ধার করা হয়েছে বাংলাদেশের তিস্তা নদীর চরে। মঙ্গলবার এই লাশ শনাক্তকরণের পর বাংলাদেশ পুলিশ পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার মেখলিগঞ্জ থানার পুলিশ কর্মকর্তা ও মৃতের পরিবারের হাতে হস্তান্তর করেছে।

জানা যায়, সোমবার বাংলাদেশের লালমনিরহাট জেলার গোবরধন গ্রাম সংলগ্ন মহিষখোঁচা এলাকায় তিস্তার চরে একটি লাশ ভেসে থাকতে দেখেন সেখানকার বাসিন্দারা। অজ্ঞাত এই লাশ উদ্ধার করার পর মঙ্গলবার বিভিন্ন সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। পরে সেই লাশে হাতঘড়ি দেখে সিকিমে পৌদিয়ালের পরিবারের সন্দেহ হয়। এরপর পরিবারের পক্ষ থেকে কোচবিহার জেলার মেখলিগঞ্জ থানা ও বাংলাদেশ পুলিশের সঙ্গে যোগাযোগ করে।

জানা গেছে, রামচন্দ পৌদিয়াল সিকিমের শিক্ষা ও বন দপ্তরের মন্ত্রী ছিলেন। এ ছাড়াও তিনি রাইসিং সান দলের নেতা ছিলেন।

বুধবার কোচবিহারের পুলিশ সুপার দ্যুতিমান ভট্টাচার্য বলেন, হাতঘড়ি দেখে লাশটিকে চিহ্নিত করেছিল পরিবার। ময়নাতদন্তের পরে বাংলাদেশের পুলিশ প্রশাসন চ্যাংরাবান্ধা ইমিগ্রেশন দিয়ে লাশটি কোচবিহারের মেখলিগঞ্জ পুলিশ ও মৃতের পরিবারের হাতে তুলে দিয়েছে।

মৃত সাবেক মন্ত্রীর পরিবার সূত্রে জানা গেছে, ৭ জুলাই থেকে নিখোঁজ ছিলেন ৮০ বছর বয়সী রামচন্দ্র পৌদিয়াল। সেদিন সকাল নয়টা নাগাদ সিকিমের তার ছোট সিংতামের বাড়ি থেকে বেড়িয়েছিলেন সাবেক মন্ত্রী। আত্মীয়ের বাড়িতে যাচ্ছেন বলে পরিবারকে জানিয়েছিলেন তিনি। সিসিটিভি ফুটেজেও প্রবল বৃষ্টির মধ্যে ছাতা মাথায় দিয়ে তাকে বের হতে দেখা যায়। বিকেলের মধ্যে বাড়ি ফিরে আসার কথা থাকলেও না ফেরায় খোঁজ শুরু করেছিল পরিবার। পরে থানায় নিখোঁজের ডায়েরি করেছিল পরিবার।

ময়নাতদন্তের পর মঙ্গলবার রাতেই কোচবিহার জেলার চ্যাংরাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে সিকিমের সাবেক মন্ত্রীর লাশ বাংলাদেশ প্রশাসনের পক্ষে ভারতীয় প্রশাসনের হাতে তুলে দেওয়া হয়। লাশ তুলে দেওয়ার সময় মেখলিগঞ্জ পুলিশের এসডিপিও আশিস পি সুব্বা, ওসি মিঠুন বিশ্বাস, ওসি আইসিপি সুরজিত বিশ্বাস ছাড়াও বিএসএফ এবং বাংলাদেশ পুলিশ প্রশাসনের কর্মকর্তারাও হাজির ছিলেন।

সাবেক মন্ত্রীর জামাই বলেন, বাংলাদেশে উদ্ধার হওয়া লাশের হাতঘড়ি দেখেই তারা তার শ্বশুরকে চিহ্নিত করতে পারেন।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর