ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে ৫ কোটি ৮২ লাখ রুপি মূল্যের স্বর্ণ জব্দ
দীপক দেবনাথ, কলকাতা
ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে ৫ কোটি ৮২ লাখ রুপি মূল্যের স্বর্ণ জব্দ। গ্রেপ্তার এক ভারতীয় চোরাকারবারি

ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে স্বর্ণ চোরাচালানের প্রচেষ্টা ব্যর্থ করেছে বিএসএফ। সীমান্ত থেকে ৫ কোটি ৮২ লাখ রুপি মূল্যের ৭ কেজি ৮৭ গ্রাম স্বর্ণ জব্দ করেছে তারা। গ্রেপ্তার করা হয়েছে এক ভারতীয় চোরাকারবারিকে।

বুধবার বিএসএফ এক বিবৃতিতে জানিয়েছে বাহিনীর দক্ষিণবঙ্গ সীমান্তের অন্তর্গত ৩২ ব্যাটালিয়নের সীমান্ত চৌকি হালদারপাড়া এলাকায় অভিযান চালিয়ে বিভিন্ন আকৃতির ৩০টি স্বর্ণের বার জব্দ করে বিএসএফ।

চোরাকারবারিরা বেড়ার ওপর দিয়ে ওই বিপুল পরিমাণ চালানটি ফেলে স্বর্ণ পাচারের চেষ্টা করে। যদিও তা বিএসএফের হাতে ধরা পড়ে।

প্রাপ্ত গোয়েন্দা তথ্যের ভিত্তিতে হালদারপাড়া সীমান্ত চৌকি এলাকায় একটি বিশেষ অভিযান চালায়। সকাল প্রায় সাড়ে ৮টা নাগাদ বেশ কিছু সন্দেহজনক ব্যক্তিকে বেড়ার কাছে বাংলাদেশ থেকে আসতে দেখা যায়। বাংলাদেশি চোরাকারবারিরা যখন তারের বেড়ার উপর ওই স্বর্ণ ছুঁড়ে ফেলেন, তখন জওয়ানরা সেই চালানটি সংগ্রহ করার চেষ্টা করেন এবং ওই চালান নিতে যে ভারতীয় চোরাচালানকারি আসেন তাকেও হাতেনাতে ধরে ফেলে।

তবে বাংলাদেশি চোরাকারবারিদের ধরার জন্য জওয়ানদের প্রচেষ্টা সত্ত্বেও তারা অন্ধকার, ঘন ঝোপঝাড় এবং পাট বাগানের সুযোগ নিয়ে আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে বাংলাদেশে পালিয়ে যেতে সক্ষম হয়।  গ্রেফতার চোরাকারবারির কাছ থেকে বিভিন্ন আকারের ৯ টি বড় আকৃতির স্বর্ণের বার ইট এবং ২১ টি ছোট আকৃতির স্বর্ণের বার উদ্ধার করা হয়। জব্দ করা স্বর্ণের মোট ওজন প্রায় ৭ কেজি ৮৭ গ্রাম। আন্তর্জাতিক বাজারে যার আনুমানিক মূল্য ৫ কোটি ৮২ লাখ রুপি।

গ্রেফতার ব্যক্তির নাম মথুর দাস (পরিবর্তিত নাম)। তার বাড়ি নদীয়া জেলার গেদে উত্তর মাঝেরপাদা গ্রামে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি জানান, তিনি তার নিজ গ্রামের বাসিন্দা সনাতন বিশ্বাসের কাজ করেন এবং তার অনুরোধে স্বর্ণ সংগ্রহ করতে এসেছিলেন। এর আগেও একই ধরনের কাজ করেছেন বলে স্বীকার করেন তিনি।  যার জন্য তিনি পারিশ্রমিক হিসেবে মোটা অর্থ পেতেন।

গ্রেফতার ব্যক্তিকে জব্দ করা সামগ্রীসহ 'ডিরেক্টরেট অব রেভিনিউ ইন্টেলিজেন্স' (ডিআরআই), কলকাতার কাছে হস্তান্তর করা হয়েছে।

বিডি প্রতিদিন/জুনাইদ



এই পাতার আরো খবর