ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শ্রমিক থেকে ট্রেনচালক, যাদের সাথে আলাপ করলেন রাহুল
অনলাইন ডেস্ক

রাহুল গান্ধীর দুই বার ভারত জোড়ো যাত্রার পর লোকসভায় আসন দ্বিগুণ হয়েছে কংগ্রেসের। নির্বাচনের ফলাফল প্রকাশের পরেও সমাজের বিভিন্ন শ্রেণি এবং বিশেষ করে স্বল্প আয়ের মানুষের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন রাহুল। 

দিল্লিতে শ্রমিক এবং ট্রেনের চালকদের সঙ্গে রাহুলের কথোপকথনের ভিডিও ছড়িয়ে পড়েছে অনলাইনমাধ্যমে। রাহুলেরই পোস্ট করা ভিডিওতে দেখা যাচ্ছে, এসব মানুষরা তাদের দৈনন্দিন জীবনযুদ্ধের কথা বলছেন। বলছেন, বাজারে আগুন দাম এবং দারিদ্র্যের কথা। দশ বছর আগে কংগ্রেস জমানায় যে ঢের ভাল ছিল মানুষ, সেই দাবিও করতে শোনা যাচ্ছে।

রাহুল বলেছেন, ‘আজকের ভারতে দিনমজুরি পাওয়া শ্রমিক থেকে সরকারি চাকুরিজীবী প্রত্যেকে চরম সঙ্কটের মধ্যে রয়েছেন। কারও সমস্যা মূল্যবৃদ্ধি, কারও বেকারত্ব। আবার সরকারের অবহেলার কারণেও অনেকে নাকাল হচ্ছেন।’ এই বিষয়গুলি যে তারা সংসদে তুলতে চলেছেন এই আশ্বাস দিয়ে রাহুলের বক্তব্য, ‘প্রতিটি মানুষের অধিকারের জন্য আমি আওয়াজ তুলব। ন্যায়বিচারের দাবি রাস্তা থেকে সংসদে নিয়ে যাব।’

চলতি মাসের গোড়ায় দিল্লি স্টেশনে ট্রেনচালকদের সঙ্গে দেখা করেছিলেন রাহুল। তারা অভিযোগ জানিয়েছিলেন, যথেষ্ট সুবিধা না দিয়ে, দীর্ঘ সময় ধরে কাজ করতে হয় তাঁদের। বিষয়টি নিয়ে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারকে নিশানা করেছেন রাহুল। প্রধানমন্ত্রী মোদীর সমালোচনা করে রাহুল বলেন, ট্রেনের ড্রাইভারদের নিজেদের জীবনই সম্পূর্ণ ‘লাইনচ্যুত’ হয়ে গিয়েছে বিজেপি জমানায়। বিষয়টিকে ‘রেল ব্যবস্থার অগ্নিবীর’ বলে ব্যঙ্গও করেছেন রাহুল। সামাজিক যোগাযোগ মাধ্যমে করা পোস্টে রাহুল জানিয়েছেন, ট্রেনচালকদের দিনে ১৪ ঘণ্টারও বেশি কাজ করতে বাধ্য করা হচ্ছে। কিন্তু রেলে সামান্য আলাদা শৌচাগারের সুবিধাও দেওয়া হচ্ছে না।

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর