ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মিয়ানমারে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্বে সেনাপ্রধান
অনলাইন ডেস্ক
মিন অং হ্লাইং

মিয়ানমারের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মিন্ট সোয়ে চিকিৎসাসংক্রান্ত ছুটি নিয়েছেন এবং সামরিক প্রধান মিন অং হ্লাইং-এর কাছে তার দায়িত্ব হস্তান্তর করেছেন।

দেশটির সেনাবাহিনী এই তথ্য জানিয়েছে।

রাষ্ট্রীয় এমআরটিভি টেলিভিশনে সম্প্রচারিত নতুন নিয়োগের ঘোষণায় বলা হয়েছে, সেনাপ্রধান মিন অং হ্লাইং সোমবার (২২ জুলাই) ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের কার্যালয় থেকে এ সংক্রান্ত আনুষ্ঠানিক চিঠি পেয়েছেন।

চিঠিতে বলা হয়, ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মিন্ট শোয়ে অসুস্থ। তার চিকিৎসা প্রয়োজন। এজন্য তিনি ছুটিতে আছেন। তিনি তার দায়িত্ব সামরিক প্রধান মিন অং হ্লাইং-এর কাছে হস্তাস্তর করেছেন।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গত সপ্তাহে জানায়, ৭৩ বছর বয়সী মিন্ট সোয়ে সাইকোমোটর রোগ ও অপুষ্টিতে ভুগছেন। তিনি এ বছরের শুরু থেকে চিকিৎসা নিচ্ছেন এবং এখন খাবার খাওয়াসহ স্বাভাবিক দৈনন্দিন কাজ-কর্ম করতে পারেন না।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রধানমন্ত্রী অং সান সু চি’র সরকারকে হটিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী।

মিন্ট সোয়ে সু চি’র গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের অধীনে ভাইস প্রেসিডেন্ট ছিলেন। ক্ষমতা দখলের পর সামরিক সরকার তাদের শাসনের বৈধতা ও সরকারি আদেশ জারির জন্য তাকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট পদে নিযুক্ত করেন। 

অভ্যুত্থান রক্তপাতহীনভাবে হলেও কয়েক দিন পর দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে রক্তাক্ত বিক্ষোভ ছড়িয়ে পড়ে।বর্তমানে মিয়ানমারের সামরিক বাহিনী দেশটি নিয়ন্ত্রণ করতে পারছে না। গত কয়েক সপ্তাহ ধরে গৃহযুদ্ধ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে।

প্রেসিডেন্টের নেতৃত্বাধীন জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদ নামমাত্র একটি সাংবিধানিক সরকারি সংস্থা, বাস্তবে এখন এটি সামরিক সরকার কর্তৃক নিয়ন্ত্রিত।

দেশটির সামরিক বাহিনীর মতে, সশস্ত্র বিরোধীদের সৃষ্ট অস্থিতিশীলতা মোকাবিলায় দেশটিতে জরুরি অবস্থা জারি রাখা প্রয়োজন। ২০২১ সালে ক্ষমতা দখলের পর থেকে প্রতি ৬ মাসে জরুরি অবস্থার মেয়াদ বাড়িয়ে চলেছে সামরিক বাহিনী। সামরিক বাহিনী সাংবিধানিক বহির্ভূত এই ক্ষমতার আইনত বৈধতার জন্য ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের মাধ্যমে সরকারি আদেশ জারি করে আসছে।  

মিন অং হ্লাইং বর্তমানে ক্ষমতাসীন সামরিক কাউন্সিল ও সামরিক সরকারের চেয়ারম্যান। ক্ষমতা গ্রহণের ছয় মাস পর তিনি নিজেকে প্রধানমন্ত্রী ঘোষণা করেন।

সামরিক সরকার ২০২৫ সালে জাতীয় নির্বাচনের ঘোষণা দিয়েছে। তবে বিশ্লেষকদের আশঙ্কা, প্রস্তাবিত নির্বাচন সুষ্ঠু হবে না। সূত্র: আল-জাজিরা

বিডি প্রতিদিন/একেএ



এই পাতার আরো খবর