ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ফের হামলা হতে পারে ট্রাম্পের ওপর, সমাবেশ নিয়ে সতর্কবার্তা
অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

পেনসিলভানিয়ার বাটলারে গত ১৩ জুলাই সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর হত্যার প্রচেষ্টা চালানো হয়। বেথেল পার্কের ফেয়ার গ্রাউন্ডে অনুষ্ঠিত জনসমাবেশে অভিযুক্ত টমাস ক্রুকের ছোড়া গুলি ট্রাম্পের কান ছুঁয়ে বেরিয়ে যায়। এই ঘটনার পর থেকেই ট্রাম্পের নিরাপত্তা নিয়ে নতুন করে প্রশ্ন উঠেছে। ইউএস সিক্রেট সার্ভিস তাকে এখনই বাইরে কোনো সমাবেশে যোগ না দেওয়ার পরামর্শ দিয়েছে।

এ ঘটনার পর সিক্রেট সার্ভিসের প্রধান কিম চিটল পদত্যাগ করেছেন। পদত্যাগের আগে  কংগ্রেস কমিটির কাছে ছয় ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর তিনি স্বীকার করেন, ট্রাম্পের সমাবেশে হামলার ঘটনা তাদের একটি বড় ব্যর্থতা। পদত্যাগপত্রে চিটল উল্লেখ করেন, আমাদের দেশের নেতাদের রক্ষা করার জন্য সংস্থাটি তার মিশন পূরণ করতে ব্যর্থ হয়েছে। চিঠিতে পেনসিলভানিয়ার ঘটনার কথা উল্লেখ করে তিনি জানান, ‘ভারী হৃদয়ে এজেন্সি ছেড়ে যাওয়ার কঠিন সিদ্ধান্ত নিয়েছেন।’

সিক্রেট সার্ভিসের সতর্কবাণীর পর ট্রাম্পের প্রচারণা টিম বাইরের সমাবেশের পরিকল্পনা স্থগিত করেছে। বর্তমানে তারা বাস্কেটবল অ্যারেনাসহ ঘেরা জায়গাগুলিতে সমাবেশের আয়োজন করতে চলেছে। প্রেসিডেন্ট নির্বাচনের দামামা বেজে ওঠার পর থেকেই ট্রাম্প শত শত সমাবেশ করেছেন, যা তার সমর্থকদের জন্য উৎসবের মতো হয়ে উঠেছে।

ট্রাম্পের উপদেষ্টারা সিক্রেট সার্ভিসকে জানিয়েছেন, ২০২৪ সালের পুনঃনির্বাচন প্রচারণা নিয়ে তারা বড় ইভেন্ট করার পরিকল্পনা করছেন এবং এর জন্য সুরক্ষা এবং সম্পদ বৃদ্ধির প্রয়োজন হবে। যদি ট্রাম্প এখন স্টেডিয়ামের মতো আরও নিরাপদ স্থানে সমাবেশ করেন, তাহলে সেটি আরও ব্যয়বহুল হবে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর