ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ব্রিটেনকে নতুন যুদ্ধের জন্য প্রস্তুত হতে হবে : ব্রিটিশ সেনাপ্রধান
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

ব্রিটেনকে অবশ্যই আগামী তিন বছরের মধ্যেই যুদ্ধের জন্য প্রস্তুত হতে হবে বলে জানিয়েছেন ব্রিটিশ সেনাপ্রধান জেনারেল স্যার রোল্যান্ড ওয়াকার।

বিশ্বজুড়ে ক্রমবর্ধমান হুমকির বিষয়ে সতর্ক করে মঙ্গলবার এক বক্তৃতায় এ কথা বলেন ব্রিটিশ সেনাপ্রধান।

ব্রিটিশ সেনাপ্রধান বলেছেন, আগামী বছরগুলোতে যুক্তরাজ্য একটি বিপদের সম্মুখীন হতে পারে। এটি কীভাবে হবে তা বিবেচ্য নয়। তবে আমি মনে করি, রাশিয়া আমাদের জন্য খুব বিপজ্জনক এবং ইউক্রেনকে সাহায্য করার জন্য আমরা যা করেছি তার জন্য কিছুটা প্রতিশোধ নিতে চাইবে। 

শুধু রাশিয়া নয়। চীন-তাইওয়ান যুদ্ধের ঘটনা তুলে ধরে সে বিষয়েও সতর্ক করেছেন ব্রিটিশ সেনাপ্রধান। তিনি বলেছেন, চীন তাইওয়ানকে পুনরুদ্ধার করতে চায়। অন্যদিকে, পারমাণবিক অস্ত্র তৈরি করছে ইরান। আগামী তিন বছরের মধ্যে এই দেশগুলো অস্ত্র ও প্রযুক্তি ভাগ করে একটি পারস্পরিক লেনদেন সম্পর্ক মজবুত করতে পারে বলে ধারণা করছেন ব্রিটিশ সেনাপ্রধান।

তবে তিনি বলেছেন, যুক্তরাজ্য তার প্রতিরোধের কৌশলকে সমর্থন করার জন্য বিশ্বাসযোগ্য স্থল বাহিনী পুনঃপ্রতিষ্ঠিত করলে যেকোনো যুদ্ধের পথ সহজ হবে। এজন্য ব্রিটিশ সেনাবাহিনীকে দ্রুত আধুনিকীকরণের জন্য আহ্বানও জানিয়েছেন তিনি। কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ফায়ারপাওয়ারের মতো প্রযুক্তিতে মনোযোগ দেওয়ার বিষয়ে জোর দিয়েছেন। 

এর আগে সাবেক ব্রিটিশ সেনাপ্রধান জেনারেল স্যার প্যাট্রিক স্যান্ডার্স দেশটির সেনাবাহিনীকে ইউরোপে নতুন যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে বলেছেন।

সূত্র : গার্ডিয়ান।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর