ঢাকা, বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

উত্তর কোরিয়ার বর্জ্যভর্তি বেলুন পড়ল দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দপ্তরে
অনলাইন ডেস্ক

দক্ষিণ কোরিয়ায় বর্জ্যভর্তি বেলুন পাঠানো অব্যাহত রেখেছে উত্তর কোরিয়া। এবার তাদের এমন একটি বেলুন দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে প্রেসিডেন্টের দপ্তরের কম্পাউন্ডে পড়েছে। বুধবারের এ ঘটনায় দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা উদ্বিগ্ন।

তারা বলছেন, এসব বর্জ্যে স্বাস্থ্যঝুঁকির উপাদানও থাকতে পারে। তবে এখন পর্যন্ত এসব আবর্জনায় কোনো ক্ষতিকর উপাদান মেলেনি। এনবিসির প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট দপ্তরের কম্পাউন্ড নো ফ্লাই জোনের অংশ। এ এলাকায় কিছু উড়ানো যায় না। এরই মধ্যে হঠাৎ বেলুনটি শনাক্ত করা হয়। কিন্তু এর আগেই এর মধ্যে থাকা আবর্জনা আশপাশে ছড়িয়ে পড়ে। একই সময়ে রাজধানীর আশপাশে অনুরূপ বেলুন উড়ে আসে।

এদিকে সিউলের প্রেসিডেন্সিয়াল সিকিউরিটি সার্ভিস এসব আবর্জনায় অত্যান্ত বিপজ্জনক পদার্থ থাকতে পারে বলে শঙ্কায় ছিলেন। তারা এর নমুনা সংগ্রহ করে ল্যাবরেটরিতে পাঠান। এরপর ল্যাবরেটরির রিপোর্ট স্বস্তি দেয় যে, এসবে কোনো ক্ষতিকর উপাদান ছিল না।

তবে সতর্কতা স্বরূপ সরকারি কর্মকর্তারা স্থানীয় লোকজনকে এসব বেলুন স্পর্শ না করার অনুরোধ জানিয়েছেন। একই সঙ্গে এ ধরনের বেলুন দেখে থাকলে স্থানীয় সেনা ইউনিট বা পুলিশ স্টেশনে জানাতে বলেছে। উত্তর কোরিয়া থেকে বর্জ্যভর্তি বেলুন পাঠানোর ঘটনা নতুন নয়। বিভিন্ন সময় দেশটি এ ধরনের কাজ করে আসছে।

বিবিসি জানিয়েছে, উত্তর কোরিয়ার এমন আচরণে সতর্কতা জারি করেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। তারা জানিয়েছে, ময়লা আবর্জনা নিয়ে আসা বেলুন যেন কেউ স্পর্শ না করে সেজন্য সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া বেলুনে সন্দেহজনক পদার্থ থাকার আশঙ্কায় এগুলো থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

বিডি-প্রতিদিন/শআ



এই পাতার আরো খবর