ঢাকা, বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মার্কিন কংগ্রেসে নেতানিয়াহুর ভাষণের সময় ওয়াশিংটনে ব্যাপক বিক্ষোভ
অনলাইন ডেস্ক

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বুধবার যখন যুক্তরাষ্ট্রের সংসদ কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিচ্ছেন, তখন শত শত ফিলিস্তিনপন্থী, যুদ্ধ-বিরোধী বিক্ষোভকারী কংগ্রেস ভবন ক্যাপিটলের কাছে ব্যাপক বিক্ষোভ করেন। এ সময় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনাও ঘটে। 

এর আগে, নজিরবিহীন কড়া নিরাপত্তায় নেতানিয়াহুর ভাষণের আগে ক্যাপিটল হিলের চারপাশে যান চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। বুধবার সকাল থেকেই বিক্ষোভকারীরা ‘বিশ্বব্যাপী ইহুদিরা ইসরায়েলি রক্তাক্ত বর্বরতার নিন্দা জানায়’ এবং ‘ফ্রি প্যালেস্টাইন’ (ফিলিস্তিন মুক্ত হোক) লেখা প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে বিক্ষোভ প্রদর্শন করে।

নেতানিয়াহুর ভাষণের সময় বিক্ষোভকারীদের অনেকে “ফ্রি ফ্রি প্যালেস্টাইন” স্লোগান দিয়ে প্ল্যাকার্ড বহন করে যেখানে লেখা ছিল “নেতানিয়াহুকে গ্রেফতার করো” এবং “ইসরায়েলের জন্য সকল সাহায্য বন্ধ করো।”

ক্যাপিটল যাবার সড়ক পেনসিলভানিয়া অ্যাভিনিউর দু’ধার দিয়ে দাঁড়িয়ে থাকা পুলিশ কয়েকজন বিক্ষোভকারীকে ধরে নিয়ে যায়, যারা নেতানিয়াহুর গাড়ি বহর আটকানোর আশায় রাস্তায় বসেছিলেন।

ক্যাপিটল ঘিরে স্টিলের তৈরি উঁচু বেড়া স্থাপন করা হয়েছে এবং আইন শৃঙ্খলা বাহিনীর ব্যাপক সংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে। বেশ কয়েকজন বিক্ষোভকারী নেতানিয়াহুর একটি কুশপুত্তলিকা নিয়ে আসে, যার মাথায় সিং এবং মুখ থেকে কৃত্রিম রক্ত ঝরতে দেখা যাচ্ছিল।

এর আগে, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর যুক্তরাষ্ট্র আগমনে দেশটির রাজধানী ওয়াশিংটনে বিক্ষোভের ঝড় ওঠে। কংগ্রেসের একটি অফিস ভবনে অবস্থান ধর্মঘট হলে সেখান থেকে কয়েকজনকে আটক করা হয়।

কিছু বিক্ষোভকারী ইসরায়েলের নিন্দা করেছে। তবে অন্যরা ইসরায়েলের প্রতি সমর্থন জানিয়ে নেতানিয়াহুকে হামাসের সাথে যুদ্ধবিরতি চুক্তি করতে এবং আটক জিম্মিদের ফিরিয়ে আনার জন্য চাপ দিয়েছে। সূত্র : বিবিসি ও ভয়েস অব আমেরিকা।

বিডি-প্রতিদিন/শআ



এই পাতার আরো খবর