ঢাকা, বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কমলা হ্যারিসকে ‘উগ্র বামপন্থী উন্মাদ’ বলে আক্রমণ ট্রাম্পের
অনলাইন ডেস্ক
কমলা হ্যারিস ও ট্রাম্প

যুক্তরাষ্ট্রের উত্তর ক্যালিফোর্নিয়ায় নির্বাচনী প্রচারসভায় রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে ‘উগ্র বামপন্থী উন্মাদ’ বলে আক্রমণ করেছেন। এই বক্তব্যের মাধ্যমে ট্রাম্প পরিস্কারভাবে বুঝিয়ে দিয়েছেন যে, আসন্ন নির্বাচনে কমলাকে তার প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখছেন।

নির্বাচনী প্রচারসভায় ট্রাম্প বলেন, কমলা একজন উগ্র বামপন্থী উন্মাদ। তিনি দেশকে ধ্বংস করে দেবেন। সেটি আমরা হতে দিতে পারি না। 

গর্ভপাতের অধিকারের বিষয়ে কমলার শক্তিশালী অবস্থানের সমালোচনা করে ট্রাম্প আরও বলেন, কমলা ভ্রূণ হত্যাকে সমর্থন করেন। উল্লেখ্য, কমলা হ্যারিস গর্ভপাতের অধিকার রক্ষায় সর্বদা সরব থেকেছেন, যা নিয়ে মার্কিন রাজনৈতিক অঙ্গনে বিস্তর বিতর্ক রয়েছে।

আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক শিবির থেকে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে কমলা হ্যারিসের নাম প্রস্তাব করেছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেন নির্বাচনী দৌড় থেকে সরে দাঁড়ানোর পর কমলাকে প্রার্থী হিসেবে নির্বাচন করার সম্ভাবনা অনেকটাই নিশ্চিত হয়ে গেছে। 

আগে বাইডেনকে বার্ধক্য নিয়ে আক্রমণ করলেও, এখন ট্রাম্পের আক্রমণের লক্ষ্যবস্তুতে পরিবর্তন এসেছে। প্রেসিডেন্ট বাইডেনের সরে দাঁড়ানোর পর ট্রাম্পই সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট পদপ্রার্থী। ফলে, এখন তার আক্রমণের লক্ষ্য হয়ে উঠেছেন কমলা হ্যারিস। 

কমলার নাম ঘোষণার পর ট্রাম্পের এই প্রথম নির্বাচনী প্রচারসভা। তার বক্তব্যে ডেমোক্র্যাটিক শিবিরে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। অনেকে মনে করছেন, ট্রাম্পের এই আক্রমণ নির্বাচনী কৌশলের অংশ এবং কমলাকে দুর্বল প্রমাণ করার চেষ্টা। অন্যদিকে, ট্রাম্পের সমর্থকরা তার বক্তব্যকে সমর্থন করে বলছেন, দেশের ভবিষ্যতের জন্য সতর্কতা প্রয়োজন।

ডেমোক্র্যাটিক দল কমলা হ্যারিসের প্রার্থিতাকে চূড়ান্ত করার জন্য প্রস্তুতি নিচ্ছে। অন্যদিকে, রিপাবলিকান শিবির ট্রাম্পের নেতৃত্বে নির্বাচনী প্রচারে নতুন কৌশল গ্রহণ করছে। নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে, উভয় দলের মধ্যে উত্তেজনা বাড়ছে এবং প্রতিদ্বন্দ্বিতার মাত্রাও বাড়ছে। 

এবারের নির্বাচনে কমলা হ্যারিসের প্রার্থিতা এবং ট্রাম্পের আক্রমণ রাজনীতির মঞ্চে নতুন মাত্রা যোগ করেছে। দেশের ভবিষ্যত নির্ধারণে এই নির্বাচনী লড়াই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে ধারণা করা হচ্ছে।

ট্রাম্পকে আক্রমণ কমলার এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির সম্ভাব্য প্রার্থী কমলা হ্যারিস প্রথম নির্বাচনী সমাবেশেই রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে তীব্র আক্রমণ করেছেন।  উইসকনসিনে প্রায় তিন হাজার মানুষের সামনে কমলা বলেন, নভেম্বরের নির্বাচন সাবেক কৌঁসুলি এবং দোষী সাব্যস্ত অপরাধীর (ট্রাম্প) মধ্যে একজনকে বেছে নেওয়ার ভোট। 

কমলা তার কৌঁসুলি এবং ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল হিসেবে অভিজ্ঞতা তুলে ধরে বলেন, তিনি নারী নির্যাতনকারী, প্রতারক এবং নিয়ম অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছেন। 

মিলওয়াকির স্কুলে বক্তব্য দেওয়ার সময় ট্রাম্পকে চেনার অভিজ্ঞতা উল্লেখ করে সমর্থকদের উদ্দেশ্যে বলেন, ‘আমি যখন বলব—ডোনাল্ড ট্রাম্পের মতো লোকজনকে চিনি, তখন আমার কথা শুনুন।’ সমর্থকরা তখন ‘কমলা! কমলা!’ চিৎকার করতে থাকে এবং ট্রাম্পের নাম উল্লেখ করলে ‘তাকে (ট্রাম্প) জেলে ভরো’ স্লোগান দেয়। কমলা সমাবেশে বলেন, ‘আপনারা কি স্বাধীন, সহানুভূতিশীল ও আইনের শাসনের দেশে থাকতে চান, নাকি বিশৃঙ্খলা, ভয় ও ঘৃণার দেশে?’ সূত্র : আল জাজিরা

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর