ঢাকা, বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গাজায় ৫ ইসরায়েলি জিম্মির মরদেহ উদ্ধার
অনলাইন ডেস্ক

ইসরায়েলি সেনাবাহিনী গাজার দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিস থেকে ৫ জন ইসরায়েলি জিম্মির মরদেহ উদ্ধার করেছে। বুধবার শহরটির বিভিন্ন বাড়ি থেকে তাদের মরদেহ উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এক বিবৃতিতে জানিয়েছে, উদ্ধারকৃত মরদেহের মধ্যে মায়া গোরেন (৫৬) নামের একজন কিন্ডারগার্টেন শিক্ষকের দেহ রয়েছে। তিনি ইসরায়েলের নির ওজ শহরের বাসিন্দা ছিলেন। বাকি ৪ জন ইসরায়েলি সেনাসদস্য, যাদের নাম প্রকাশ করেনি আইডিএফ।

২০২৩ সালের ৭ অক্টোবর হামাস যোদ্ধারা ইসরায়েলে আকস্মিক হামলা চালায় যাতে অন্তত ১,২০০ জন নিহত হন। এছাড়া ২৪০ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায় হামাস। এই জিম্মিদের মধ্যে ১২০ জন এখনও হামাসের কব্জায় রয়েছেন।

এই হামলার প্রতিক্রিয়ায় ৭ অক্টোবর থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি সেনাবাহিনী, যা এখনও চলছে। গত ৯ মাসে ইসরায়েলি হামলায় গাজায় নিহত হয়েছে ৩৯ হাজারেরও বেশি মানুষ, এবং পুরো গাজা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

উদ্ধার হওয়া ৫ জিম্মির মরদেহ হামাসের হাতে আটক ১২০ জনের মধ্যে ছিল।

আন্তর্জাতিক সম্প্রদায় গত অক্টোবর থেকে গাজায় যুদ্ধবিরতি ও জিম্মিদের মুক্তির চেষ্টা চালিয়ে যাচ্ছে। যুক্তরাষ্ট্র, মিসর, ও কাতার এই তিন দেশ মধ্যস্থতা করছে। বেশ কিছুদিন সংলাপ বন্ধ থাকার পর আগামী মাসে কাতারের রাজধানী দোহায় পুনরায় সংলাপ শুরু হবে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর