ঢাকা, বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নেতানিয়াহুকে যুদ্ধাপরাধী বললেন মার্কিন সিনেটর
অনলাইন ডেস্ক
নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সম্প্রতি মার্কিন কংগ্রেসে ভাষণ দেন, যা বিতর্কের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। মার্কিন সিনেটর বার্নি স্যান্ডার্স তার ভাষণের পরপরই নেতানিয়াহুকে যুদ্ধাপরাধী ও মিথ্যাবাদী বলে মন্তব্য করেন।

স্যান্ডার্স সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে বলেন, নেতানিয়াহুর চরমপন্থি সরকার ফিলিস্তিনে সহায়তা বন্ধ করে রেখেছে, যার ফলে হাজার হাজার ফিলিস্তিনি শিশু অনাহারের শিকার হচ্ছে।

নেতানিয়াহুর ভাষণ বর্জন, ডেমোক্র্যাটদের কঠোর প্রতিক্রিয়া

মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে নেতানিয়াহু গাজা যুদ্ধের লক্ষ্য ও ভবিষ্যৎ নিয়ে কথা বলেন। তবে তার এ বক্তৃতা ডেমোক্র্যাট সিনেটররা বর্জন করেন এবং কংগ্রেসে তার আগমনের বিরোধিতা করেন। ডেমোক্র্যাট নেতারা জানান, তারা গাজার যুদ্ধ ও নেতানিয়াহুর জনপ্রিয়তা বাড়ানোর এ ভাষণে অংশ নিতে চান না। তাদের মতে, ইসরায়েলের হামলায় গাজায় অনেক ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।

 সিনেটর ক্রিস ভ্যান বলেন, নেতানিয়াহুর এ ভাষণ ইসরায়েলে সমর্থন বাড়ানোর প্রচেষ্টা। তিনি এ প্রতারণার অংশ হতে চান না। নেতানিয়াহুর ভাষণ বর্জনকারীদের মধ্যে সিনেট ফরেন রিলেশন্স কমিটির সদস্য ডিক ডারবিন, টিম কেইন, জেফ মের্কলি, ব্রায়ান শ্যাটজ এবং সিনেট অ্যাপ্রোপ্রিয়েশনস কমিটির পরিচালক প্যাটি মারে উল্লেখযোগ্য। শুধু সিনেট নয়, প্রতিনিধি পরিষদের সদস্যরাও নেতানিয়াহুর ভাষণ বর্জন করেন। এ তালিকায় রাশিদা তালিব, আলেকজান্দ্রিয়া ওকাসিও-কর্তেজ, অ্যামি বেরা এবং আর্মড সার্ভিসেসের শীর্ষ ডেমোক্র্যাট অ্যাডাম স্মিথ অন্তর্ভুক্ত।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর