ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

অলিম্পিকের পূর্বে দ্রুতগতির রেল নেটওয়ার্কে হামলায় প্যারিসে বিপর্যয়
অনলাইন ডেস্ক

অলিম্পিক শুরুর আগে প্যারিসে এক সন্ত্রাসী হামলায় শহরের দ্রুতগতির রেল নেটওয়ার্ক ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। হামলার ফলে লাখ লাখ মানুষ ভোগান্তিতে পড়েছেন।

ফ্রান্সের প্রধানমন্ত্রী গাব্রিয়েল আত্তাল জনগণকে ভয়ের মধ্যে না পড়ার আহ্বান জানিয়েছেন এবং হামলাকারীদের দ্রুত গ্রেফতার ও শাস্তির ব্যবস্থা করার প্রতিশ্রুতি দিয়েছেন।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে প্রধানমন্ত্রী আত্তাল উল্লেখ করেছেন, আমাদের গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এই অপরাধীদের খুঁজে বের করার কাজ শুরু করেছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এটি দুষ্কৃতকারীদের কাজ এবং সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে উচ্চগতির ট্রেন ও রেল ট্র্যাকের। রাষ্ট্রায়ত্ত রেল নেটওয়ার্ক কর্তৃপক্ষ এসএনসিএফ জানিয়েছে, বৃহস্পতিবার রাতে দুষ্কৃতকারীরা প্যারিসের রেল নেটওয়ার্কে হামলা চালায় এবং বিভিন্ন স্থানে রেললাইন উপড়ে ফেলার ঘটনা ঘটিয়েছে, যা পুরো ফ্রান্সের রেল পরিষেবা বিপর্যস্ত করে দিয়েছে। এই ঘটনায় আট লাখ রেলযাত্রী ভোগান্তির শিকার হয়েছেন।

ফ্রান্সের পরিবহনমন্ত্রী পাত্রিস ভারগিরাত বলেছেন, পুরো নেটওয়ার্ক স্বাভাবিক করতে সপ্তাহখানেক সময় লাগবে। আইনশৃঙ্খলা বাহিনীর এক কর্মকর্তা ধারণা করছেন, এই হামলা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়, বরং অলিম্পিক আয়োজনকে বাধাগ্রস্ত করার উদ্দেশ্যে করা হয়েছে।

অলিম্পিকের আগে ফ্রান্স সরকার ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। প্যারিসে প্রায় ৫০ হাজার পুলিশ এবং ১০ হাজার সেনা মোতায়েন করা হয়েছে। এর পাশাপাশি বিভিন্ন বেসরকারি নিরাপত্তা সংস্থাও দায়িত্ব পালন করছে। এখন পর্যন্ত এই হামলার দায় কোনো গোষ্ঠী স্বীকার করেনি।

ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী এমিলি কাস্তেরা বলেছেন, এই হামলার খবর আমাকে স্তম্ভিত করেছে। পুরো ব্যাপারটিই ধ্বংসাত্মক।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর