ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নতুন সরকারের কঠোর অবস্থান
নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারিতে আপত্তি প্রত্যাহার যুক্তরাজ্যের
অনলাইন ডেস্ক
নেতানিয়াহু

যুক্তরাজ্য ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেফতারি পরোয়ানা জারিতে তাদের আপত্তি প্রত্যাহার করেছে। এর ফলে নেতানিয়াহুর বিরুদ্ধে পরোয়ানা জারির পথ উন্মুক্ত হয়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তর ১০ নং ডাউনিং স্ট্রিট আজ শুক্রবার এ সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছে। ব্রিটিশ দপ্তরের এক কর্মকর্তা জানিয়েছেন, আইসিসির এখতিয়ার নিয়ে যে আপত্তি ছিল, সেটি এখন প্রত্যাহার করা হয়েছে।

গাজায় বর্বরতা চালানোর অভিযোগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং তার সহযোগী ইয়োহাভ গালান্টের বিরুদ্ধে আইসিসির প্রধান প্রসিকিউটর করিম খান গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছেন। এছাড়াও হামাসের তিন নেতার বিরুদ্ধেও যুদ্ধাপরাধের অভিযোগে পরোয়ানা জারির আবেদন করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, যুক্তরাজ্যের আপত্তি প্রত্যাহারের ফলে আইসিসি নেতানিয়াহুর বিরুদ্ধে পরোয়ানা জারি করতে পারে, যার ফলে অন্য কোনো দেশে গেলে নেতানিয়াহু গ্রেফতার হতে পারেন। 

সাবেক প্রধানমন্ত্রী ঋষি সুনাক গত মে মাসে আইসিসির প্রসিকিউটর করিম খানের সমালোচনা করেছিলেন এবং আদালতের এখতিয়ার চ্যালেঞ্জ করার ঘোষণা দিয়েছিলেন। যদিও ইসরায়েল এবং যুক্তরাষ্ট্র আইসিসির সদস্য নয়, যুক্তরাজ্য এর অংশ এবং এর ফলে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল যুক্তরাজ্যের উপর চাপ দিচ্ছিল আপত্তি অব্যাহত রাখতে। কিন্তু নতুন প্রধানমন্ত্রী কেয়ার স্টার্মার এই চাপ উপেক্ষা করে আপত্তি প্রত্যাহার করেছেন।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর