ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

চীন সীমান্তের কাছে সামরিক সদরদপ্তর নিয়ন্ত্রণ নেওয়ার দাবি বিদ্রোহীদের
অনলাইন ডেস্ক

মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠী ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ) দাবি করেছে, তারা চীন সীমান্তের কাছে একটি গুরুত্বপূর্ণ আঞ্চলিক সামরিক সদরদপ্তরের নিয়ন্ত্রণ নিয়েছে।

বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা এক বিবৃতিতে এমএনডিএএ এ দাবি করে। এই তথ্য রয়টার্সের প্রতিবেদনে উঠে এসেছে।

বিবৃতিতে এমএনডিএএ জানায়, এই ঘটনাটি জান্তা সরকারের জন্য সবচেয়ে বড় পরাজয় হতে পারে। প্রায় ২৩ দিন ধরে সরকারি বাহিনীর সঙ্গে লড়াই চালিয়ে অবশেষে চীনের সীমান্ত থেকে প্রায় ১২০ কিলোমিটার উত্তরের শান রাজ্যের কৌশলগত শহর লাশিও দখল করেছে তারা।

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, আমাদের সেনাবাহিনী বিশাল জয় পেয়েছে। শহরটি এখন সম্পূর্ণ মুক্ত। জনসাধারণকে শান্ত থাকতে এবং শহরের প্রশাসনিক আইন মেনে চলার আহ্বান জানানো হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে মিয়ানমারের জান্তা সরকারের এক মুখপাত্র কোনো মন্তব্য করতে রাজি হননি। এমএনডিএএ মিয়ানমারের বেশ কয়েকটি জাতিগত সংখ্যালঘু বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে একটি। তারা জান্তা সরকারকে উৎখাতের জন্য লড়াই করছে।

এই সংঘাতটি মিয়ানমারের সামরিক বাহিনীর পাঁচ দশকের শাসনের বিরুদ্ধে সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলোর একটি হিসেবে বিবেচিত হচ্ছে। জাতিসংঘের মতে, এই সংঘাতে প্রায় ২৬ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। সূত্র : রয়টার্স

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর