ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গাজার শিশুদের জন্য পোলিও টিকা পাঠানোর ঘোষণা ডব্লিউএইচওর
অনলাইন ডেস্ক

যুদ্ধবিধ্বস্ত গাজার শিশুদের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ১০ লাখ পোলিও টিকা পাঠানোর ঘোষণা দিয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই টিকার চালান সেখানে পৌঁছাবে বলে জানিয়েছেন জাতিসংঘের এই অঙ্গসংগঠনের মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস।

যুক্তরাজ্যের দৈনিক গার্ডিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে গেব্রিয়েসুস বলেন, যদিও এখন পর্যন্ত গাজায় পোলিওর প্রদুর্ভাবের কোনো সংবাদ পাওয়া যায়নি, কিন্তু এ ধরনের অঘটন ঘটতে কতক্ষণ? যদি একবার পোলিওর প্রাদুর্ভাব ঘটে, তাহলে হাজার হাজার শিশু এতে আক্রান্ত হবে। তাই আগাম সতর্কতা হিসেবে এই টিকাগুলো পাঠানো হচ্ছে।

পোলিওমাইলিটিস, সংক্ষেপে পোলিও নামে পরিচিত। এটি একটি ভাইরাসজনিত রোগ যা রুগির স্নায়ুতন্ত্রে আঘাত করে। ফলে এই রোগে আক্রান্তরা সেরে উঠলেও অধিকাংশই পঙ্গু হয়ে যায়। সাধারণত শিশুরা এই রোগে আক্রান্ত হয় এবং ১ থেকে ৫ বছর বয়সী শিশুরা সবচেয়ে ঝুঁকিতে থাকে।

১৯৮৮ সাল থেকে বিশ্বব্যাপী টিকাদান কর্মসূচির পর থেকে বিভিন্ন দেশে পোলিও’র প্রকোপ কমতে থাকে। বর্তমানে শুধুমাত্র আফগানিস্তান, পাকিস্তান এবং আফ্রিকার কিছু দেশ ছাড়া বিশ্বের আর কোনো দেশে পোলিও নেই।

এদিকে, ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে যে ডব্লিউএইচও’র পোলিও টিকা পাঠানোর তথ্য তাদের কাছে এসেছে এবং ইসরায়েলি সেনাদের তত্ত্বাবধানে গাজায় এই টিকাদান কর্মসূচি পরিচালিত হবে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর