ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

এবার গাজা যুদ্ধবিরতি সংলাপে সরাসরি যোগ দিচ্ছেন সিআইএ প্রধান
অনলাইন ডেস্ক
সিআইএ’র পরিচালক উইলিয়াম বার্নস

ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতি সংলাপে এবার সরাসরি যোগ দিচ্ছেন মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ‘সিআইএ’র পরিচালক উইলিয়াম বার্নস। 

রবিবার ইতালির রাজধানী রোমে শুরু হবে এই সংলাপ।

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, মূলত গাজায় যুদ্ধবিরতি এবং হামাসের কব্জায় থাকা জিম্মিদের মুক্তি এই সংলাপের প্রধান ইস্যু। রবিবার রোমে যে সংলাপ শুরু হচ্ছে, সেখানে সিআইএ প্রধানের পাশাপাশি উপস্থিত থাকবেন কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুলরহমান আল থানি এবং মিশর ও ইসরায়েলের গোয়েন্দা সংস্থার প্রধানরা। তবে হামাসের কোনও প্রতিনিধি সেই সংলাপে থাকবেন না।

এ প্রসঙ্গে আর বিস্তারিত কিছু জানায়নি সিআইএ সূত্র।

২০২৩ সালের ৭ অক্টোবর হামাস-ইসরায়েল যুদ্ধ শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র, কাতার এবং মিশর মধ্যস্থতার ভূমিকায় রয়েছে। এই তিন দেশের প্রচেষ্টায় গত বছর নভেম্বরের শেষ দিকে এক সপ্তাহের অস্থায়ী বিরতিতে সম্মত হয়েছিল হামাস ও ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। সে সময় নিজেদের কব্জায় থাকা জিম্মিদের মধ্য থেকে ১০৭ জনকে মুক্তি দিয়েছিল হামাস এবং তার পরিবর্তে বিভিন্ন কারাগারে বন্দি ফিলিস্তিনিদের মধ্যে থেকে ১৫০ জনকে মুক্তি দিয়েছিল ইসরায়েল; কিন্তু তারপর থেকে এখন পর্যন্ত আর কোনও যুদ্ধবিরতির ঘোষণা হয়নি গাজায়। সূত্র: রয়টার্স

বিডি প্রতিদিন/একেএ



এই পাতার আরো খবর