ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মার্কিন নির্বাচনের আগেই ইসরায়েল-সৌদি সম্পর্ক স্বাভাবিক হবে?
অনলাইন ডেস্ক
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু (বামে) ও সৌদি ‍যুবরাজ মোহাম্মাদ বিন সালমান

আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে প্রেসিডেন্ট নির্বাচন। এর আগেই ইসরায়েল ও সৌদি আরবের মধ্যকার সম্পর্ক স্বাভাবিক হয়ে যেতে পারে বলে শীর্ষস্থানীয় এক ইসরায়েলি কর্মকর্তা জানিয়েছেন।

ওই কর্মকর্তা বলেছেন, হোয়াইট হাউসে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে বৈঠকের সময় ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বিষয়টি নিয়ে আলোচনা করেছেন।

পরিচয় প্রকাশ না করার শর্তে ওই ইসরায়েলি কর্মকর্তা বলেন, এই অঞ্চলে ইরানের প্রভাব কমানোর জন্য এই উদ্যোগ গ্রহণ করা জরুরি হয়ে পড়েছে। 

তিনি বলেন, এর মূল্য যদি আমাদের কাছে গ্রহণযোগ্য হয়, তবেই চুক্তিটি হতে পারে। তা এমনকি মার্কিন নির্বাচনের আগেও হতে পারে। ইসরায়েল ও সৌদি আরবের অভিন্ন স্বার্থ রয়েছে।

টাইমস অব ইসরায়েলের খবর অনুযায়ী, ইতোপূর্বে সামগ্রিক বিষয়াদি বিবেচনা করে ধারণা করা হয়েছিল যে নভেম্বরে মার্কিন নির্বাচনের আগে সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি সম্ভব হবে না।

এছাড়া কংগ্রেসের একটি সূত্র টাইমস অব ইসরায়েলকে জানিয়েছিল- ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার জন্য সৌদি আরব নিরাপত্তার নিশ্চয়তাসহ যেসব শর্ত দিয়েছে, সেগুলো সমন্বয় করার জন্য যে সময়ের প্রয়োজন, তা নির্বাচনের আগে করা সম্ভব নয়।

তারা এ ধরনের চুক্তি করা অসম্ভব না বললেও নির্বাচনের আগে সময়ের সাথে পাল্লা দেওয়া বেশ কঠিন বলে জানান।

তাছাড়া ওই কর্মকর্তারা স্বীকার করেন- গাজা উপত্যকায় যুদ্ধবিরতি ছাড়া ওই ধরনের চুক্তি করা সম্ভব নয়। গাজার যুদ্ধবিরতির ব্যাপারে সৌদি আরব এবং শীর্ষ মার্কিন কর্মকর্তারা একমত পোষণ করেছেন। তারা বলছেন, গাজায় ইসরায়েলের যুদ্ধ অব্যাহত থাকলে রিয়াদের পক্ষে স্বাভাবিককরণ চুক্তিটি দেশে বা আঞ্চলিকভাবে গ্রহণযোগ্য করে তুলতে পারবে না।

এদিকে ওয়াশিংটনে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত প্রিন্সেস রিমা বিনতে বন্দর আল-সৌদ নিউ ইয়র্ক টাইমসকে গত এপ্রিলে বলেছিলেন, দ্বিরাষ্ট্র সমাধান ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া সম্ভব নয়। সূত্র: মিডল ইস্ট মনিটর

বিডি প্রতিদিন/একেএ



এই পাতার আরো খবর