ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গোলান হাইটসে রকেট হামলার জেরে উত্তেজনা : যা বলছে যুক্তরাষ্ট্র-ব্রিটেন-ইরান
অনলাইন ডেস্ক
গোলাইন হাইটস

শনিবার ইসরায়েল অধিকৃত গোলান হাইটসে একটি ফুটবল মাঠে রকেট হামলায় ১২ জন কিশোর-তরুণ নিহত হয়। হামলায় প্রাণ হারানোদের বয়স ছিল ১০ থেকে ২০ বছরের মধ্যে। এই রকেট হামলার পর মধ্যপ্রাচ্যে উত্তেজনা বেড়েছে।

আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন টোকিও থেকে বলেন, নাগরিকদের রক্ষা করার অধিকার ইসরায়েলের আছে এবং এটি নিশ্চিত করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র প্রতিজ্ঞাবদ্ধ। তিনি সংঘাতের বৃদ্ধি রোধ করার গুরুত্বও তুলে ধরেন। ব্লিঙ্কেন উল্লেখ করেন, গোলান হাইটসের রকেট হামলা হিজবুল্লাহ চালিয়েছে, সব সংকেত তাই বলছে। তবে হিজবুল্লাহ এই অভিযোগ জোরালোভাবে অস্বীকার করেছে।

ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি গোলান হাইটসে রকেট হামলার নিন্দা জানিয়ে বলেন, ব্রিটেন গোলান হাইটসে হামলার নিন্দা জানায়। দুঃখজনকভাবে কমপক্ষে ১২ জন প্রাণ হারিয়েছে। তিনি সংঘাতের আরও বৃদ্ধি এবং অস্থিতিশীলতার ঝুঁকি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন এবং হিজবুল্লাহকে হামলা বন্ধ করার আহ্বান জানান।

এদিকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি এক বিবৃতিতে লেবাননের বিষয়ে ইসরায়েলকে সতর্ক করেন এবং নতুন অভিযানের পরিকল্পনা থেকে বিরত থাকার আহ্বান জানান।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হামলার জবাব দেওয়ার কথা বলেছেন এবং তার অফিস জানিয়েছে, তিনি ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের সফর থেকে ফিরে এসে নিরাপত্তা মন্ত্রিসভার বৈঠক করেছেন।

হিজবুল্লাহ দ্রুজ শহর মাজদাল শামসে রকেট হামলার দায়িত্ব অস্বীকার করেছে এবং ইসরায়েলকে এর জন্য দায়ী করেছে। হিজবুল্লাহর মতে, ‘এটি প্রথমবার নয় যে, ইসরায়েলি ব্যাটারি এবং আয়রন ডোম ক্ষেপণাস্ত্র মিস করেছে। মাজদাল শামস ও অধিকৃত সিরিয়ার গোলান হাইটসের চারপাশের এলাকায় ইসরায়েলের ক্ষেপণাস্ত্রই আঘাত করেছে।

এদিকে পাল্টা জবাবে ইসরায়েলি বাহিনী হিজবুল্লাহর অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালানোর কথা জানিয়েছে। বর্তমান পরিস্থিতিতে উত্তেজনা ক্রমশ বেড়েই চলেছে এবং আন্তর্জাতিক সম্প্রদায় এই সংকট সমাধানে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর