ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

যুক্তরাষ্ট্রকে যে হুঁশিয়ারি দিলেন পুতিন
অনলাইন ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুক্তরাষ্ট্রকে নতুন হুঁশিয়ারি দিয়েছেন। তিনি বলেছেন, ওয়াশিংটন জার্মানিতে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন করলে রাশিয়াও পশ্চিমা ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম এমন দূরত্বে একই ধরনের ক্ষেপণাস্ত্র মোতায়েন করবে।

রবিবার সেন্ট পিটার্সবার্গে রাশিয়া, চীন, আলজেরিয়া এবং ভারতের নাবিকদের উদ্দেশে রাশিয়ার নৌবাহিনী দিবস উপলক্ষে দেওয়া এক ভাষণে পুতিন যুক্তরাষ্ট্রকে এ হুঁশিয়ারি দেন। তিনি বলেন, ওই পদক্ষেপ নিয়ে স্নায়ুযুদ্ধের সময়কার মতো ক্ষেপণাস্ত্র সংকট তৈরির ঝুঁকি নিচ্ছে যুক্তরাষ্ট্র প্রশাসন।

পুতিন বলেছেন, ‌‘যুক্তরাষ্ট্র তার পরিকল্পনা বাস্তবায়নে অগ্রসর হলে আমরা আর মাঝারি ও স্বল্প-পাল্লার পারমাণবিক ক্ষমতা সম্পন্ন ক্ষেপণাস্ত্র উন্নয়ন এককভাবে স্থগিত রাখার সিদ্ধান্তে অটল থাকব না। এ ধরনের ক্ষেপণাস্ত্র ফের নতুন করে তৈরি হবে’। 

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো গত ১০ জুলাই জার্মানিতে দূর-পাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েনের পরিকল্পনা ঘোষণা করেছে।

২০২৬ সাল থেকে পর্যায়ক্রমে এইসব ক্ষেপণাস্ত্র মোতায়েনের পরিকল্পনা করছে তারা। স্নায়ুযুদ্ধের পর এই প্রথম যুক্তরাষ্ট্র এমন পদক্ষেপ নিচ্ছে।

এসব ক্ষেপণাস্ত্রের মধ্যে আছে টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্র এসএম-৬ এবং বিভিন্ন ধরনের হাইপারসনিক ক্ষেপণাস্ত্র। বর্তমান ক্ষেপণাস্ত্রগুলোর চেয়ে এইসেব ক্ষেপণাস্ত্রের পাল্লা অনেক বেশি দীর্ঘ।

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর