ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র মোতায়েনের জবাব দেবে রাশিয়া, হুঁশিয়ারি পুতিনের
অনলাইন ডেস্ক
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সতর্ক করেছেন, যদি যুক্তরাষ্ট্র জার্মানিতে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন করে, তবে রাশিয়া পাল্টা ব্যবস্থা নিতে বাধ্য হবে। সেন্ট পিটার্সবার্গে নৌবাহিনী দিবস উপলক্ষে এক ভাষণে তিনি এ মন্তব্য করেন।

পুতিন বলেন, ‘যদি ওয়াশিংটন জার্মানিতে ক্ষেপণাস্ত্র স্থাপন করে, তাহলে রাশিয়া পশ্চিমা সীমানায় একই ধরনের ক্ষেপণাস্ত্র মোতায়েন করবে। যুক্তরাষ্ট্রের এ ধরনের পদক্ষেপ রাশিয়ার জন্য হুমকি হয়ে দাঁড়াচ্ছে।’

রুশ প্রেসিডেন্ট আরও জানান, যুক্তরাষ্ট্র তাদের ক্ষেপণাস্ত্র রাশিয়ার সীমান্তবর্তী দেশগুলোতে স্থানান্তর করছে, যেখান থেকে মাত্র ১০ মিনিটেই রাশিয়ার উপর হামলা চালানো সম্ভব। তবে মস্কোও চুপ করে বসে থাকবে না। 

পুতিন বলেন, আমরা দেখেছি, ২০২৬ সাল থেকে যুক্তরাষ্ট্র জার্মানিতে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েনের পরিকল্পনা করছে। এটি আমাদের রাষ্ট্রীয় ও সামরিক স্থাপনাগুলোর জন্য বিপজ্জনক। এ অবস্থায়, রাশিয়া আবারও স্বল্প ও মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রের উৎপাদন শুরু করতে পারে।

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, স্নায়ুযুদ্ধের সময়, যুক্তরাষ্ট্র ইউরোপের বিভিন্ন দেশে মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছিল। এবারও যদি এমন হয়, তবে রাশিয়াও পাল্টা ব্যবস্থা নিতে প্রস্তুত। আমরা যুক্তরাষ্ট্রের প্রতিটি পদক্ষেপের জবাব একইভাবে দেব।

রাশিয়া দাবি করছে, যুক্তরাষ্ট্র ন্যাটোর প্রতি তাদের বিশ্বস্ততা প্রমাণ করতে ইউরোপে ক্ষেপণাস্ত্র মোতায়েন করছে। তবে এর মূল উদ্দেশ্য রাশিয়ার রাজনৈতিক ও সামরিক নেতৃত্বকে হুমকির মুখে ফেলা।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর