ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচন : বিরোধী প্রার্থীরও ‘বিজয়’ দাবি
অনলাইন ডেস্ক

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী প্রার্থী এডমান্ডো গঞ্জালেজ উরুতিয়া ৭০ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন বলে দাবি করেছেন বিরোধীদলীয় নেতা মারিয়া কোরিনা মাচাদো। 

তবে, ভেনেজুয়েলার জাতীয় নির্বাচন কাউন্সিল (সিএনই) জানিয়েছে, এবারের প্রেসিডেন্ট নির্বাচনে নিকোলা মাদুরো জয়ী হয়েছেন। সিএনই প্রধান এলভিস আমোরোসো বলেন, ‘৮০ শতাংশ ভোট গণনা হয়েছে, যার মধ্যে মাদুরো পেয়েছেন ৫১.২০ শতাংশ এবং তার প্রধান প্রতিদ্বন্দ্বী গঞ্জালেজ পেয়েছেন ৪৪.২০ শতাংশ।’

মারিয়া বলেন, ‘পুরো বিশ্বকে আমরা এটা জানাতে চাই যে প্রতিটি সেক্টরে, দেশের প্রতিটি রাজ্যে আমরা জয়ী হয়েছি। আমরা জানি যে আজ কী ঘটেছে। আমরা যেসব তথ্য পেয়েছি, এটা নিশ্চিত করতে চাই, যে ফলাফল এসেছে, সেটা অকাট্য।’ বিরোধী দলের প্রধান মারিয়া কোরিনা মাচাদোকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে নিষিদ্ধ করা হয়। এটা এডমান্ডো গঞ্জালেজের প্রার্থীতার পথ সুগম করে।

মারিয়া কোরিনা মাচাদো বলেন, আমরা শুধু মাদুরোকে রাজনৈতিক, নৈতিক এবং আধ্যাত্মিকভাবে পরাজিত করিনি, আমরা তাকে ভোটের মাধ্যমেও পরাজিত করেছি সারা ভেনেজুয়েলায়।

তিনি আরও বলেন, জাতীয় সশস্ত্র বাহিনীও জানে যে জনগণের ইচ্ছাকে সম্মান করা উচিত এবং সেটাই আমরা আশা করি। সত্যের পক্ষে দাঁড়ানো সহিংসতা না। সহিংসতা হলো সত্যের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা।

২০১৩ সালে ক্ষমতায় আসা নিকোলা মাদুরো এবার তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৬১ বছর বয়সী এই বামপন্থী রাজনীতিক নির্বাচনের আগে জনমত জরিপগুলোতে গঞ্জালেজের থেকে পিছিয়ে ছিলেন।  

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর