ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পুতিনকে জার্মানির পাল্টা হুঁশিয়ারি
অনলাইন ডেস্ক

এবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে পাল্টা হুঁশিয়ারি দিল জার্মানি। দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, রাশিয়ার হুমকিতে ভয় পায় না জার্মানি। জার্মানিতে ন্যাটো পারমাণবিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করলে পুতিনও মধ্যপাল্লার পারমাণবিক অস্ত্র পুনরায় উৎপাদনের হুমকি দিয়েছিলেন।

সেই হুমকির প্রেক্ষিতে আজ সোমবার এক সংবাদ সম্মেলনে জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেবাস্টিয়ান ফিশার বলেছেন, ‘(পুতিনের) এমন বিবৃতিতে আমরা ভয় পাই না।’  

ঘটনার শুরু চলতি মাসের প্রথম দিকে ওয়াশিংটন ও বার্লিন এক যৌথ ঘোষণায় জানায়, ২০২৬ সাল থেকে জার্মানিতে পর্যায়ক্রমে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন করবে যুক্তরাষ্ট্র। থাকবে মার্কিন টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্রও। ওই ঘোষণার পর গতকাল রবিবার পুতিন হুঁশিয়ারি দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র-জার্মানি তাদের এই কৌশলে এগিয়ে গেলে, রাশিয়াও মধ্যপাল্লার পারমাণবিক অস্ত্র উৎপাদন করবে।

পুতিন যে অস্ত্রের কথা বলেছেন, সেগুলো ৫০০ থেকে ৫ হাজার ৫০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। এই অস্ত্রগুলোর উৎপাদন নিয়ন্ত্রণ করতে ১৯৮৭ সালে একটি চুক্তি করেছিল যুক্তরাষ্ট্র ও তৎকালীন সোভিয়েত ইউনিয়ন। তবে ২০১৯ সালে ওই চুক্তি থেকে সরে দাঁড়ায় যুক্তরাষ্ট্র ও রাশিয়া।

পুতিনের হুমকির বিষয়ে আজ জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেবাস্টিয়ান ফিশার বলেন, ‘এ ধরনের ক্ষেপণাস্ত্রগুলো ইতিমধ্যেই উৎপাদন করা হয়েছে। আর রাশিয়া তা বহু আগে থেকেই মোতায়েন করেছে। এই ক্ষেপণাস্ত্রগুলো জার্মানি বা অন্য লক্ষ্যবস্তুতে ব্যবহার করা ঠেকাতে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে পরিকল্পনা করছি।’

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর