ঢাকা, মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

২৯ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টি
উত্তর কোরিয়ায় জরুরি অবস্থা ঘোষণা
অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়ার উত্তর পশ্চিমাঞ্চলে চীনা সীমান্তের কাছে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। সেখানকার বাসিন্দাদের সরিয়ে নিতে সামরিক হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে। দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন ইতোমধ্যে এই দুর্যোগ সামাল দিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। 

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে, প্রেসিডেন্ট কিম জং উন উদ্ধার কার্যক্রম পর্যবেক্ষণ করতে মাঠে নেমেছেন। প্রকাশিত ছবিতে দেখা গেছে, কিম জং উন একটি বিমানবন্দরের মাঠে কর্মকর্তাদের সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। এরপর তিনি গাড়িতে করে বন্যার অবস্থা দেখতে রাস্তায় বের হন।

বলা হয়েছে, উদ্ধার কার্যক্রম পরিচালনায় ১০টি হেলিকপ্টার ও সরকারি নৌযান ব্যবহার করা হচ্ছে। কেসিএনএ  জানিয়েছে, রবিবার চীন ও উত্তর কোরিয়ার সীমান্ত বরাবর নদীর পানি বিপৎসীমা অতিক্রম করে। এতেই সংকটজনক পরিস্থিতি তৈরি হয়েছে। তবে বন্যায় কোনো হতাহতের ঘটনা ঘটেছে কি না সে সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

উল্লেখ্য, উত্তর কোরিয়ায় নজিরবিহীন বৃষ্টি হচ্ছে। চলতি মাসের শুরুতে দেশটির কায়েসং সিটিতে একদিনে রেকর্ড ৪৬৩ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়। দক্ষিণ কোরিয়ার আবহাওয়া বিভাগ জানিয়েছে, উত্তর কোরিয়ায় ২৯ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে। রেকর্ড বৃষ্টিপাতের ফলে সপ্তাহান্তে উত্তর কোরিয়ায় বন্যার কারণে হাজার হাজার মানুষ আটকা পড়েছে। 

বিডি-প্রতিদিন/শআ



এই পাতার আরো খবর