ঢাকা, শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

পেজেশকিয়ানের সাথে বৈঠক, লেবাননকে রক্ষার প্রতিশ্রুতি হুথির
অনলাইন ডেস্ক

ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান যুদ্ধ-বিধ্বস্ত গাজায় ফিলিস্তিনিদের সমর্থনে ইয়েমেনি বাহিনী কর্তৃক পরিচালিত ইসরায়েল-বিরোধী অভিযানকে স্বাগত জানিয়েছেন। মুসলমানদের নিপীড়ন বন্ধ করতে ইসলামী দেশগুলোর মধ্যে সহযোগিতার বৃদ্ধির আহ্বান জানিয়েছেন।

তেহরানে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের মুখপাত্র মোহাম্মদ আবদেল-সালামের সঙ্গে এক বৈঠকে নবনির্বাচিত প্রেসিডেন্ট এ মন্তব্য করেন।

পেজেশকিয়ান বলেছেন, ‌‘ফিলিস্তিনি জাতির সমর্থনে ইয়েমেনের গৃহীত পদক্ষেপগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং কার্যকর এবং স্পষ্টতই ইহুদিবাদী সরকার এবং তার সমর্থকদের উপর চাপ সৃষ্টি করেছে।’

তিনি আরো বলেন, ‘অহংকারী শক্তির চাপ ও শত্রুতার মুখে ইয়েমেনি জাতির দৃঢ়তা অত্যন্ত মূল্যবান এবং প্রশংসনীয়।’

পেজেশকিয়ান বলেছেন, যদি সমস্ত মুসলিম দেশ ঐক্যবদ্ধ হয় এবং সমন্বয়ের সাথে কাজ করে তবে তারা শত্রুদের চক্রান্ত ব্যর্থ করে দেবে। তিনি বলেন, ‘ঐক্য ও সংহতি ইসলামী দেশগুলির শক্তিকে শক্তিশালী করে।’

মোহাম্মদ আবদেল-সালাম পেজেশকিয়ানের শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশ নিতে সোমবার ইরানের রাজধানীতে গেছেন। তিনিও দুই দেশের মধ্যে শক্তিশালী, গভীর সম্পর্ককে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, ‘আমি আশা করি পারস্পরিক স্বার্থের জন্য আমাদের সহযোগিতা আরও প্রসারিত হবে’। 

আবদেল-সালাম বলেছেন, ‘ইয়েমেন অভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলার লক্ষ্যে ইরানের সাথে বিভিন্ন ক্ষেত্রে সমন্বয় সাধন অব্যাহত রাখবে।’ 'আগ্রাসনকারীদের বিরুদ্ধে লেবাননকে রক্ষা করতে প্রস্তুত ইয়েমেন'

পৃথকভাবে, সোমবার আল-মাসিরাহ টেলিভিশন নেটওয়ার্ক মোহাম্মদ আবদেল-সালামকে উদ্ধৃত করে বলেছে যে তার দেশ ইসরায়েলি হুমকির মধ্যে আগ্রাসীদের বিরুদ্ধে লেবাননকে রক্ষা করতে প্রস্তুত।

আবদেল-সালাম জোর দিয়েছিলেন, ফিলিস্তিন বা লেবাননের ওপর ইসরায়েলি আগ্রাসনের বিষয়ে ইয়েমেনের অবস্থান পরিষ্কার। ইয়েমেন ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে আত্মরক্ষায় লেবাননের পাশে দাঁড়াবে।

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর