ঢাকা, মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কেরালায় ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৯৩
অনলাইন ডেস্ক

প্রবল বৃষ্টিতে ভারতের কেরালার ওয়েনাদ জেলায় চার ঘণ্টার মধ্যে তিনটি ভূমিধসের ঘটনা ঘটে। এতে অন্তত ৯৩ জন মারা গেছেন। শতাধিক লোক আটকে পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

এনডিআরএফসহ একাধিক উদ্ধারকারী সংস্থা মেপ্পাদির কাছে পাহাড়ি এলাকায় উদ্ধার অভিযানে যোগ দিয়েছে।

এই ঘটনায় ১১৬ জন আহত হয়েছেন এবং তাদের জেলার বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাজ্যের রাজস্ব মন্ত্রীর কার্যালয় জানিয়েছে, রাজ্যের মন্ত্রীরা ত্রাণ ও উদ্ধার তৎপরতা সমন্বয় করছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ সকালে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সাথে কথা বলেছেন। এলডিএফ সরকারকে সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন। তিনি বিজেপি প্রধান জেপি নাড্ডাকে দলীয় কর্মীরা উদ্ধার কাজে সহায়তা নিশ্চিত করতে বলেছেন। প্রধানমন্ত্রী এই প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী সুরেশ গোপীর সাথে কথা বলেছেন, বিজেপির একমাত্র কেরালার সাংসদ।

ভারী বৃষ্টির কারণে বার বার উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। উদ্ধারকাজে গতি আনতে ডেকে পাঠানো হয়েছে সেনাবাহিনীকেও।

গত কয়েক দিন ধরেই ভারী বর্ষণ হচ্ছে ওয়েনাদে। প্রাথমিকভাবে জানা গেছে, আজ মঙ্গলবার ভোর ৩টা নাগাদ ওয়েনাদ জেলার পাহাড়ি এলাকায় প্রথম ধস নামার খবর পাওয়া যায়। ভোর ৪টা ১০ মিনিটে আরও একটি জায়গায় ধস নামার খবর আসে। ভোরেই রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের সঙ্গে উদ্ধারকাজে নামে জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতর। মঙ্গলবার সকালে কেরালার রাজস্বমন্ত্রী কে রাজন জানিয়েছিলেন, আট জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তবে বেলা গড়ানোর সঙ্গে বাড়তে থাকতে নিহতদের সংখ্যা। ভারী বৃষ্টি এবং ধসের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ওয়েনাদ জেলার মেপ্পাডি, মুন্ডাকাই এবং চুরাল মালা এবং নুলপুঝা।

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর