ঢাকা, শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

বিক্ষোভে উত্তাল ভেনেজুয়েলা, মাদুরোকে সমর্থন সেনাবাহিনীর
অনলাইন ডেস্ক

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরোর নির্বাচনী ফল প্রত্যাখ্যান করে মঙ্গলবারও রাজধানী কারাকাসে হাজারো মানুষ বিক্ষোভ করেছে। তারা নতুন সরকার না আসা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে। বিক্ষোভকারীদের কেউ কেউ বলছেন, নিরাপত্তা বাহিনীর সদস্যরা বিরোধীদলীয় বিক্ষোভকারীদের পাশে দাঁড়ালেই কেবল সরকারের পতন ঘটবে।

রবিবারে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে মাদুরোকে বিজয়ী ঘোষণা করার পর থেকেই রাজধানীজুড়ে বিক্ষোভ শুরু হয়। নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুঁড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করেছে। এখন পর্যন্ত প্রায় ৭৫০ জনকে গ্রেফতার করা হয়েছে এবং বিক্ষোভ চলাকালে দুজনের মৃত্যু হয়েছে বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।

ভেনেজুয়েলার প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ভ্লাদিমির পাদ্রিনো এই বিক্ষোভকে ‘অভ্যুত্থান’ হিসেবে আখ্যা দিয়েছেন এবং সেনাবাহিনীর মাদুরোর প্রতি সম্পূর্ণ সমর্থন রয়েছে বলে বিবৃতি দিয়েছেন।

বিরোধী নেতা মারিয়া কোরিনা মাচাদো বিক্ষোভকারীদের শান্তিপূর্ণ থাকার আহ্বান জানিয়ে বলেছেন, ‘আমাদের অবশ্যই সরকারের উসকানিতে পা দেওয়া যাবে না। তারা চায়, ভেনেজুয়েলার মানুষেরা একে অপরের বিরুদ্ধে লড়ুক।’ মাচাদো আরও জানান, তাদের প্রার্থী ৭০ শতাংশ ভোট পেয়েছেন এবং ভেনেজুয়েলাবাসীর ঐক্য তৈরি করেছেন।

বিরোধীরা বলছে, নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছে এবং সরকার নির্বাচনের সঠিক ফলাফল প্রকাশ করতে ব্যর্থ হয়েছে। প্রেসিডেন্ট নির্বাচনে মাদুরোকে তৃতীয়বারের মতো বিজয়ী ঘোষণা করার পর থেকেই দেশে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর