ঢাকা, শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

কেরালায় ভূমিধস: নিহতের সংখ্যা পৌঁছেছে ১৬৭ জনে
অনলাইন ডেস্ক

ভারতের সর্বদক্ষিণের রাজ্য কেরালার ওয়ানাড় জেলায় গত ৩০ জুলাই ঘটে যাওয়া ভয়াবহ ভূমিধসে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১৬৭ জনের এবং এখনও নিখোঁজ রয়েছেন অন্তত ১৯১ জন। ওয়ানাড় জেলা প্রশাসনের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

যাদের মৃতদেহ উদ্ধার করা হয়েছে, তাদের মধ্যে ৭৭ জন পুরুষ, ৬৭ জন নারী এবং ২২ জন শিশু। একজনের লৈঙ্গিক পরিচয় এখনও উদ্ধার করা সম্ভব হয়নি।

সম্পূর্ণ মৃতদেহের পাশাপাশি উদ্ধার হচ্ছে দেহাংশও। এ পর্যন্ত ৬১টি দেহাংশ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

কর্মকর্তারা জানিয়েছেন, রাজ্য সরকারের দুর্যোগ মোকাবিলা দপ্তরের কর্মী, কেন্দ্রীয় সরকারের দুর্যোগ মোকাবিলা দপ্তর এনডিআরএফ, সামরিক বাহিনী ও স্থানীয় লোকজনের সমন্বয়ে পরিচালিত হচ্ছে উদ্ধারকাজ।

গত মঙ্গলবার ওয়ানাড় জেলার মেপ্পেদি গ্রামের পাহাড়ি এলাকার বিশাল এলাকাজুড়ে ভূমিধস ঘটে। এতে মেপ্পেদির পাশাপাশি পার্শ্ববর্তী শহর চুরালমালাও প্রায় ধ্বংস হয়ে গেছে বলে জানা গেছে।

কেরালার এই অঞ্চলটি চা এবং এলাচ উৎপাদনের জন্য বিখ্যাত। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, সোমবার মধ্যরাত থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত ভারী বর্ষণের পাশাপাশি মোট তিন দফা ভূমিধস ঘটেছে ওই এলাকায়।

বুধবার এক সংবাদ সম্মেলনে কেরালার মুখ্যমন্ত্রী পিনানাই বিজয়ন বলেন, ঘটনাস্থল থেকে এ পর্যন্ত ১ হাজার ২৫০ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে ২৯০ জনকে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। বাকিরা ঠাঁই নিয়েছেন আশ্রয়শিবিরে। ঘটনাস্থলের আশেপাশে এ পর্যন্ত ৮২টি অস্থায়ী আশ্রয়শিবির স্থাপন করা হয়েছে।

সূত্র : এনডিটিভি ওয়ার্ল্ড

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর