ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

মরুভূমির জাহান্নাম ‘এসডি টাইমান’: ধর্ষণ-নির্যাতন যেখানকার নিত্যকার ঘটনা
অনলাইন ডেস্ক

কুখ্যাত এসডি টাইমান কারাগার। নেগেভ মরুভূমির এই কারাগারে চলে নিপীড়ন ও নির্যাতন। এমন ভয়াবহ অভিযোগের পর ইসরায়েলি বিশেষজ্ঞরা দ্রুততম সময়ের মধ্যে এটি বন্ধ করার দাবি জানিয়েছেন। নিপীড়নের সঙ্গে জড়িত সেনাদের জবাবদিহিতা এবং বিচারের আওতায় আনার আহ্বানও জানিয়েছেন।

দক্ষিণ ইসরায়েলে অবস্থিত এসডি টাইমান কারাগারটি মূলত একটি সামরিক স্থাপনা। গত বছর ৭ অক্টোবর থেকে গাজা ভূখণ্ড থেকে ফিলিস্তিনিদের বিনা বিচারে আটক রাখতে ব্যবহৃত হচ্ছে। বন্দীদের ওপর ব্যাপক নির্যাতনের জন্য কুখ্যাত এই বন্দিশালা। 

এই কারাগারে এক ফিলিস্তিনি বন্দী সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন। কয়েকজন ইসরায়েলি সেনা পালা করে তাকে ধর্ষণ করেন। এতে করে তিনি গুরুত্বর অসুস্থ হয়ে পড়েন। রক্তাক্ত অবস্থায় তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। 

এই ঘটনার পর নয় সেনাকে আটক করা হয়। 

সাম্প্রতিক মাসগুলোতে এসডি টাইমান প্রিজন ফিলিস্তিনি বন্দীদের গণহারে নির্যাতনের কারণে প্রতিনিয়ত সংবাদ শিরোনাম হয়েছে। গত বছর ৭ অক্টোবর গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে কমপক্ষে ৩৬ ফিলিস্তিনি কারাগারে মারা গেছেন।

ইসরায়েলি সেনাবাহিনীতে কাজ করা বেন-এফ্রাইম তিনি বলেন, এই স্থাপনাটি অন্যান্য কুখ্যাত বন্দিশালার মতোই ছিল। মূলত, এই স্থাপনা পরিচালনার জন্য কোন আইন ছিল না।

 তিনি বলেছিলেন, এসডি টাইমানে ইসরায়েলি সেনারা এমন সব যৌন অত্যাচার, নিপীড়ন করেছে যেমনটি মার্কিন সেনারা করেছিলেন আবুঘারিব বা গুয়ানতানামোবে কারাগারে। এটি খুব মনে করিয়ে দেয়।

বন্দীদের অবস্থার বিষয়ে বিশ্লেষক বলেন, তাদের চোখ বেঁধে বসিয়ে রাখা হয় দিনে কমপক্ষে ১৮ ঘণ্টা। সম্ভবত দিনে চার থেকে ছয় ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয়। এতে করে অনেক বন্দির অঙ্গ-প্রত্যঙ্গ অকার্যকর হয়ে পড়েছে। 

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর