ঢাকা, শনিবার, ৩ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

উত্তেজনার মধ্যে ইসরায়েলে রকেট হামলা হিজবুল্লাহর
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

উত্তেজনার মাঝেই ইসরায়েলে ব্যাপক রকেট হামলা চালিয়েছে লেবাননের ইরান-সমর্থিত শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। শক্তিশালী এই সশস্ত্র গোষ্ঠীটি অবশ্য গত প্রায় ১০ মাস ধরেই ইসরায়েলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে নিয়মিত হামলা চালিয়ে আসছে। শুক্রবার (২ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

হিজবুল্লাহ বলেছে, তারা দক্ষিণ লেবাননে মারাত্মক ইসরায়েলি হামলার ‘প্রতিক্রিয়ায়’ বৃহস্পতিবার উত্তর ইসরায়েলে বহু সংখ্যক রকেট ছুড়েছে। চলতি সপ্তাহের শুরুতে ইসরায়েল গোষ্ঠীটির শীর্ষ একজন কমান্ডারকে হত্যা করার পর এটিই তাদের প্রথম হামলা।

ইরান-সমর্থিত এই গোষ্ঠীটি এক বিবৃতিতে বলেছে, ‘(দক্ষিণাঞ্চলীয় শামা গ্রামে) ইসরায়েলি শত্রুর আক্রমণের প্রতিক্রিয়ায়... তারা ইসরায়েলে কয়েক ডজন কাতিউশা রকেট নিক্ষেপ করেছে...। ইসরায়েলি সেই হামলায় বেশ কয়েকজন বেসামরিক লোক নিহত হয়েছিল।’

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, রকেট নিক্ষেপের কিছুক্ষণ পরই বিমান বাহিনী ‘হিজবুল্লাহর লঞ্চারে আঘাত করেছে, মূলত সেখান থেকেই এসব রকেট নিক্ষেপ করা হয়েছিল’।

এর আগে, লেবাননে গত মঙ্গলবার হামলা চালিয়ে হিজবুল্লাহর সর্বোচ্চ সামরিক কমান্ডার ফুয়াদ সুখর ও বুধবার গভীর রাতে ইরানের তেহরানে হামাস প্রধান ইসমাইল হানিয়াকে হত্যা করে ইসরায়েল। এরপর থেকে ইরান ও তাদের মিত্র বাহিনীর সম্ভাব্য হামলার আশঙ্কায় উচ্চ সতর্কাবস্থায় রয়েছে দখলদার ইসরায়েল।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর