ঢাকা, শনিবার, ৩ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

জুমার খুতবায় হানিয়াকে স্মরণ আল-আকসার ইমামের
অনলাইন ডেস্ক
আল আকসা মসজিদ

 শুক্রবার জুমার নামাজের পর মুসলিমদের তৃতীয় পবিত্র মসজিদ আল-আকসার ইমাম শেখ একরিমা সাবরি ইসমাইল হানিয়াকে স্মরণ করে দোয়া করেছেন। তিনি বলেন, ‘জেরুজালেমের বাসিন্দারা শহীদকে ক্ষমা করার জন্য দোয়া করছেন। আমরা আল্লাহর কাছে অনুরোধ করছি ইসমাইল হানিয়াকে যেন তিনি জান্নাত দান করেন।’

ইসমাইল হানিয়াকে নিয়ে দোয়া করায় ইসরায়েলের পুলিশ আল-আকসার ইমামের বিরুদ্ধে 'উস্কানি প্রদানের' অভিযোগে তদন্ত শুরু করেছে। ইসরায়েলি পুলিশ বলছে, তারা তদন্ত করবে সাবরি কোনো ধরনের উস্কানিমূলক কথা বলেছেন কিনা।

এদিকে, জুমার নামাজ আদায় করতে যাওয়া এক মুসল্লিকে আজ গ্রেফতার করেছে ইসরায়েলি বাহিনী।

হামাস প্রধান ইসমাইল হানিয়ার মরদেহ কাতারের লুসাইল রয়্যাল কবরস্থানে দাফন করা হয়েছে। এর আগে আজ শুক্রবার দেশটির সবচেয়ে বড় মসজিদ ইমাম মুহাম্মদ বিন আব্দুল ওয়াহাবে তার জানাজা অনুষ্ঠিত হয়।

হানিয়ার জানাজায় হামাসের উচ্চপদস্থ নেতারা উপস্থিত ছিলেন, যার মধ্যে খালিদ মিশালও ছিলেন। তিনি হানিয়ার স্থলাভিষিক্ত হতে পারেন বলে ধারণা করা হচ্ছে। হামাসের নেতারা গতকাল বৃহস্পতিবার দোহা বিমানবন্দরে হানিয়াকে বহনকারী কফিন গ্রহণ করতে আসেন।

গত বুধবার ইরানের রাজধানী তেহরানে গুপ্তহত্যার শিকার হন ইসমাইল হানিয়া। এর আগের দিন তিনি ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুজ পেজেশকিয়ানের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে তেহরানে যান এবং অনুষ্ঠান শেষে একটি গেস্ট হাউজে ওঠেন। সেখানেই আগে থেকে রাখা বোমা বিস্ফোরণে তিনি ও এক দেহরক্ষী নিহত হন।

গতকাল বৃহস্পতিবার তেহরানে হানিয়ার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়, যেখানে ইমামতি করেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। জানাজা শেষে তার মরদেহ বহনকারী কফিন তেহরানের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর