ঢাকা, রবিবার, ৪ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

আঞ্চলিক সামরিক কার্যালয় দখলের দাবি মিয়ানমার বিদ্রোহীদের
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

এবার আঞ্চলিক সামরিক কার্যালয় দখলের দাবি করেছে মিয়ানমারের সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ)। 

শনিবার এক বিবৃতিতে এমন দাবি করেছে এমএনডিএএ।

মিয়ানমারের চলমান সংঘাতের মধ্যেই দেশটির উত্তরাঞ্চলে শান রাজ্যের লাশিও শহরে অবস্থিত ওই কার্যালয়ে রাতভর হামলার পর দখলে নিতে পেরেছে বলে ওই বিবৃতিতে দাবি করা হয়।

জান্তা বাহিনীর সূত্রের বরাতে আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, কয়েক সপ্তাহ ধরে এই সামরিক কার্যালয়ে যেসব সেনা লড়াই চালিয়ে যাচ্ছিলেন, তারা শনিবার সকাল থেকে পিছু হটতে শুরু করেন। চীন ও মিয়ানমারের মধ্যে বাণিজ্যের জন্য গুরুত্বপূর্ণ একটি রুট এই লাশিও শহর।

গত মাসের শুরু থেকে মিয়ানমারের সামরিক বাহিনীর সঙ্গে এমএনডিএএ’র যোদ্ধাদের লড়াই চলছিল সামরিক কার্যালয়টি দখলে নেওয়ার জন্য।   লাশিওতে এমএনডিএএ’র জয়ের মধ্য দিয়ে মিয়ানমারে গত তিন বছরের বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো আঞ্চলিক কোনও সামরিক কার্যালয় হারালো দেশটির সশস্ত্র বাহিনী। পাশাপাশি এমএনডিএএসহ বেশ কয়েকটি বিদ্রোহী গোষ্ঠীর কাছে শান রাজ্যের বড় অংশের নিয়ন্ত্রণ হারিয়েছে তারা।

দেশটিতে সামরিক বাহিনীর ১৪টি আঞ্চলিক কার্যালয় রয়েছে। এর মধ্যে ১০টিতে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর বিদ্রোহীদের সঙ্গে সেনাবাহিনীর লড়াই চলছে। সূত্র: ইরাবতি

বিডি প্রতিদিন/একেএ



এই পাতার আরো খবর