ঢাকা, বুধবার, ৭ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

ইউক্রেন প্রথম এফ-১৬ জঙ্গিবিমান পেয়েছে: জেলেনস্কি
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তার দেশ প্রথম আমেরিকার তৈরি এফ-১৬ জঙ্গিবিমান হাতে পেয়েছে। একটি বিমানঘাঁটিতে গোপন স্থানে একটি অনুষ্ঠানে তিনি বলেন, “ইউক্রেনে এফ-১৬। আমরা এটি করতে পেরেছি।”

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের তৈরি এফ–১৬ জঙ্গিবিমানের জন্য বহু দিন ধরে অপেক্ষায় ছিল ইউক্রেন। অবশেষে তাদের সেই অপেক্ষার অবসান হয়েছে।

১৮ মাস অপেক্ষার পর এই জঙ্গিবিমানগুলো দিয়ে সহায়তা করার জন্য ডেনমার্ক, নেদারল্যান্ডস এবং বিশেষত যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়েছেন জেলেনস্কি। যদিও তিনি বলেছেন এই ধরনের জঙ্গিবিমান আরও বেশি প্রয়োজন ইউক্রেনের।

ইউক্রেন মূলত সোভিয়েত যুগের জঙ্গি বিমানের ওপর নির্ভর করে। এখন এই এফ-১৬ জঙ্গিবিমানগুলো ইউক্রেইনের আকাশ প্রতিরক্ষা আরও শক্তিশালী হতে সহায়ক হবে।

জেলেনস্কি এমন জঙ্গিবিমান কতগুলো পেয়েছেন তা বলেননি, কিংবা এই বিমানগুলো তার উল্লিখিত তিন নেটো দেশই পাঠিয়েছে কিনা সেটিও তিনি খোলাসা করে বলেননি। নেটো দেশগুলো এর আগে কিছু ৬৫ এফ-১৬ জঙ্গিবিমান ইউক্রেইনে পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিল।

যুক্তরাষ্ট্র ২০২৩ সালের অগাস্টে ইউরোপীয় মিত্রদেশগুলোকে এই জঙ্গিবিমানগুলো ইউক্রেইনে পাঠানোর এখতিয়ার দেওয়ার পর তারা ওই প্রতিশ্রুতি দিয়েছিল। যুক্তরাজ্যের বাহিনীতে এফ-১৬ নেই। যদিও তারা ইউক্রেইনকে দূর-পাল্লার স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে; যে ক্ষেপণাস্ত্র এফ-১৬ তে বহন করা যায়।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর