ঢাকা, রবিবার, ১১ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

রাশিয়াকে শতাধিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিচ্ছে ইরান?
অনলাইন ডেস্ক

রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিতে চলেছে ইরান। রয়টার্সের খবর মতে জানা গেছে, ইরানের স্বল্প পাল্লার ফাত-৩৬০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র চালানোর বিষয়ে রাশিয়ার কিছু সেনা তেহরানে প্রশিক্ষণ নিচ্ছেন। 

ইউরোপের দুটি গোয়েন্দা সূত্রের বরাতে রয়টার্স এ তথ্য জানিয়েছে। তারা আরও জানিয়েছে দ্রুতই ইরান রাশিয়াকে শতাধিক স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিবে। আর এসব ক্ষেপণাস্ত্র ইউক্রেন যুদ্ধে ব্যবহার করা হচ্ছে। 

ইউরোপের ওই দুই গোয়েন্দা সংস্থা আরও জানায়, রাশিয়ার প্রতিরক্ষা বাহিনীর প্রতিনিধিরা গত বছরের ১৩ ডিসেম্বর ইরানের কর্মকর্তাদের সঙ্গে ফাদ-৩৬০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং ইরানের সরকারি মালিকানাধীন এরোস্পেস ইন্ডাস্ট্রিস অর্গানাইজেশন (এআইও) তৈরিকৃত আবাবিল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাওয়ার জন্য একটি চুক্তি স্বাক্ষর করে। নিরাপত্তার স্বার্থে ওই দুই গোয়েন্দা সংস্থার নাম প্রকাশ করা হয়নি।

একাধিক গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে কর্মকর্তারা জানিয়েছেন, ১২০ কিলোমিটারের মধ্যে লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য ইরানের স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ফাত-৩৬০ কীভাবে পরিচালনা করতে হয় তার প্রশিক্ষণের জন্য রুশ কর্মকর্তারা ইরানে রয়েছেন। এসব ক্ষেপণাস্ত্রের এক একটির ওজন ১৫০ কেজি। অন্য একটি সূত্র জানিয়ছে, প্রশিক্ষণ কার্যক্রম শেষ হলেই এসব ক্ষেপণাস্ত্র রাশিয়াকে সরবরাহ করবে ইরান। 

সামরিক বিশেষজ্ঞরা বলেছেন, মস্কোর নিজস্ব ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা রয়েছে। তারপরও তারা ইরানের ফাত-৩৬০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এনে যুদ্ধ ক্ষেত্রে আরও শক্তভাবে লড়াই করতে চায়। 

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র, ন্যাটো এবং জি-৭ জানিয়েছে, যদি ইরান রাশিয়াকে এ ধরনের ক্ষেপণাস্ত্র সরবরাহ করে তাহলে তারা তেহরানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিবে। 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর