ঢাকা, শুক্রবার, ১৬ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

রাশিয়ার সুদঝা শহর দখলে নিয়েছে ইউক্রেন; দাবি জেলেনস্কির
অনলাইন ডেস্ক

গত সপ্তাহে রাশিয়ার কুরস্কে হঠাৎ করে ইউক্রেনের কয়েক হাজার সেনা প্রবেশ করে। এবার এই অঞ্চলের সুদঝা নামের একটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে ইউক্রেনের সেনারা। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন।

সুদঝা শহরে গত সপ্তাহ থেকেই ছিল ইউক্রেনীয় সেনারা। কিন্তু এবারই প্রথমবারের মতো দেশটির প্রেসিডেন্ট জানালেন তাদের সেনারা শহরটি দখল করেছে।

ইউক্রেনের সেনাপ্রধান ওলেক্সান্ডার স্রিসকি জানিয়েছেন, গত সপ্তাহে আকস্মিক অভিযান শুরুর পর এখন পর্যন্ত তারা কুরস্কের ৩৫ কিলোমিটার ভেতরে প্রবেশ করতে পেরেছেন। এরমধ্যে ১ হাজার ১৫০ স্কয়ার কিলোমিটার অঞ্চল এবং ৮২টি এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছেন তারা।

স্রিসকি আরও জানিয়েছেন, সুদঝা শহরে সেনাবাহিনীর একটি প্রশাসনিক অফিস স্থাপন করা হয়েছে যেন সেখানে আইন ও শাসন বিরাজমান থাকে এবং সাধারণ মানুষ তার প্রয়োজনীয় জিনিসপত্র পান।

সুদঝা শহরে রয়েছে গুরুত্বপূর্ণ একটি গ্যাস টার্মিনাল। এখান থেকে রাশিয়ার গ্যাস ইউক্রেন হয়ে ইউরোপে যায়। এখন ধারণা করা হচ্ছে, এই গ্যাস টার্মিনালটি দখল করার পরিকল্পনা ঠিক করেছে ইউক্রেনীয় সেনারা।

ইউক্রেনের এই আকস্মিক হামলার কারণে রাশিয়ার কুরস্ক থেকে হাজার হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। এক সপ্তাহ পার হলেও এখনো ইউক্রেনীয় বাহিনীকে থামাতে পারেনি রুশ বাহিনী।

সুত্র: সিএনএন

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর