ঢাকা, রবিবার, ১৮ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

গাজায় যুদ্ধবিরতি নিয়ে আশাবাদী বাইডেন, সন্দেহ হামাসের
অনলাইন ডেস্ক
জো বাইডেন

গাজায় চলমান সংঘর্ষের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি নিয়ে আশাবাদী মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, আমরা আগের তুলনায় যুদ্ধবিরতি চুক্তির দিকে আরও কাছাকাছি এগিয়ে যাচ্ছি। তবে, তিনি সতর্ক করেছেন যে, চুক্তি ভঙ্গ করতে পারে এমন কোনো পদক্ষেপ নেওয়া উচিত নয়, বিশেষত ইসরায়েলে হামাস নেতা ইসমাইল হানিয়াকে হত্যার সম্ভাব্য প্রতিক্রিয়ার বিষয়ে তেহরানের হুমকি থাকার প্রেক্ষাপটে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের প্রতি মার্কিন সমর্থন সত্ত্বেও এবারই প্রথম নয় যে বাইডেন শান্তি চুক্তির বিষয়ে আশাবাদ প্রকাশ করেছেন। তবে, অতীতে চুক্তির প্রস্তাব নিয়ে হামাস বা ইসরায়েলি কর্তৃপক্ষ তেমন উচ্ছ্বসিত হয়নি।

যদিও ইসরায়েল এখন যুদ্ধবিরতির প্রসঙ্গে মন্তব্য না করে জিম্মি মুক্তির আলোচনা চালিয়ে যাচ্ছে। তারা উল্লেখ করেছে, ৭ অক্টোবর হামাসের হামলায় আটক জিম্মিদের মুক্তি চুক্তির অন্যতম শর্ত। ইসরায়েলি জিম্মিদের মুক্তি নিয়ে পরিবারের সদস্যরা এটি গাজার জীবিত বন্দিদের মুক্তির শেষ সুযোগ হিসেবে দেখছেন।

মার্কিন যুক্তরাষ্ট্র, কাতার এবং মিশরের যৌথ উদ্যোগে প্রস্তাবিত চুক্তিতে যুদ্ধবিরতি এবং জিম্মি বিনিময়ের প্রস্তাব দেওয়া হয়েছে। তবে, এ নিয়ে হামাসের সন্দেহ রয়েছে। ইসরায়েল বলছে, তাদের অবস্থান সবসময়ই স্থির এবং তাদের মূলনীতিতে কোনো পরিবর্তন হয়নি। তারা হামাসকে চুক্তি থেকে পিছিয়ে যাওয়ার অভিযোগ করেছে।

বাইডেনের চুক্তির মধ্যে গাজার জনবহুল এলাকা থেকে ইসরায়েলি বাহিনী প্রত্যাহার, ফিলিস্তিনি বন্দিদের মুক্তির বিনিময়ে জিম্মিদের পর্যায়ক্রমে মুক্তি, এবং নিহত জিম্মিদের দেহাবশেষ ফেরত দেওয়ার প্রস্তাব অন্তর্ভুক্ত রয়েছে। তবে, হামাস নতুন শর্ত আরোপের জন্য ইসরায়েলকে অভিযুক্ত করেছে। বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর