ঢাকা, রবিবার, ১৮ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

মুম্বাই হামলায় জড়িত রানাকে ভারতে পাঠাতে মার্কিন আদালতের রায়
অনলাইন ডেস্ক
তাহাউর হোসাইন রানা

২০০৮ সালে ভারতে তাজ হোটেলসহ মুম্বাইয়ের একাধিক স্থানে পরিচালিত সন্ত্রাসী হামলায় জড়িত থাকার দায়ে সাজাপ্রাপ্ত তাহাউর হোসাইন রানাকে ভারতের কাছে হস্তান্তরের পক্ষে রায় দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি আদালত।

গত বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ার ওই আপিল আদালত যুক্তরাষ্ট্র ও ভারতের প্রত্যর্পণ চুক্তির আওতায় রানাকে ফেরত পাঠানো যায় বলে মত দেয়।

পাকিস্তানি বংশোদ্ভূত কানাডিয়ান ব্যবসায়ী রানা বর্তমানে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের একটি কারাগারে আটক রয়েছেন।

তাকে ভারতের হাতে তুলে দিতে আগেই রায় দিয়েছিল যুক্তরাষ্ট্রের ম্যাজিস্ট্রেট আদালত। সেই রায়কে চ্যালেঞ্জ করে ডিস্ট্রিক্ট আদালতে যান রানা। কিন্তু ক্যালিফোর্নিয়ার নবম সার্কিটের আপিল আদালত তার সেই আপিল খারিজ করে ম্যাজিস্ট্রেট আদালতের রায়কে বহাল রেখেছে।

২০০৮ সালে মুম্বাই সন্ত্রাসী হামলায় ছয় মার্কিন নাগরিকসহ মোট ১৬৬ জন নিহত হয়েছিলেন। সেবার মুম্বাইয়ের একাধিক স্থানে সন্ত্রাসীরা হামলা চালিয়েছিল। আরব সাগরের পাড়ের মুম্বাইয়ের আইকনিক তাজ হোটেলটি সন্ত্রাসীরা ৬০ ঘণ্টার বেশি সময় অবরোধ করে রেখেছিল। এই হামলার পর শিকাগোতে এফবিআইয়ের হাতে ধরা পড়েন রানা। তার বিরুদ্ধে লস্কর-ই-তাইয়েবার হয়ে কাজ করা এবং সন্ত্রাসী হামলার ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছিল। ১৪ বছর সাজা খাটার পর কারামুক্ত হওয়ার ঠিক আগে রানাকে প্রত্যর্পণের আবেদন জানায় ভারত।

সূত্র : হিন্দুস্তান টাইমস, টাইমস অব ইন্ডিয়া

বিডি প্রতিদিন/জুনাইদ



এই পাতার আরো খবর