ঢাকা, শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

কলকাতায় ধর্ষণকাণ্ড: পথে নামল ফুটবল সমর্থকরা, আন্দোলনে টলিউড তারকারা
দীপক দেবনাথ, কলকাতা

আর জি কর মেডিকেল কলেজ শিক্ষার্থীকে ধর্ষণ ও হত্যার ঘটনায় এমনিতেই উত্তাল কলকাতাসহ গোটা পশ্চিমবঙ্গ। ন্যায় বিচার এবং অভিযুক্তর ফাঁসির দাবিতে চলছে প্রতিবাদী মিছিল, বিক্ষোভ, আন্দোলন। আর এবার সেই আন্দোলনকে অন্য মাত্রা দিল ডুরান্ড কাপ বাতিলের সিদ্ধান্ত। 

রবিবার সল্টলেকের যুবভারতী ক্রীড়াঙ্গনে ডুরান্ড কাপের ঐতিহাসিক ডার্বি ম্যাচ হওয়ার কথা ছিল দুই চির প্রতিদ্বন্দ্বি মোহনবাগান এবং ইস্টবেঙ্গলের মধ্যে। কিন্তু নিরাপত্তার কারণ দেখিয়ে ডুরান্ড কাপের সেই ম্যাচ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় প্রশাসন। 

আর এরপরেই গর্জে ওঠে দুই ক্লাবের সমর্থকরা। তাতে সঙ্গ দেয় কলকাতার মোহামেডান স্পোর্টিং ক্লাবের সদস্যরাও। যুবভারতী ক্রীড়াঙ্গনের বাইরে জমায়েত হয়  কয়েক হাজার ফুটবল সমর্থক। আর সেখান থেকেই জাস্টিস ফর আর জি কর, ন্যায় বিচারের স্লোগান উঠতে থাকে। অবরুদ্ধ হয়ে পড়ে ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাস। একের পর এক গাড়ি দাঁড়িয়ে যায়। চরম অসুবিধায় পড়েন যাত্রীরা। আর তখনই সেই সমর্থকদের উপর পুলিশ যথেচ্ছভাবে লাঠিপেটা করে বলে অভিযোগ। সমর্থকদের বক্তব্য তারা শান্তিপূর্ণ আন্দোলন করছিল। 

তবে কেবল যুবভারতী ক্রীড়াঙ্গনই নয়, যাদবপুর ৮বি বাস স্ট্যান্ড, খড়দহ, শিলিগুড়ি, রানাঘাট আসানসোলসহ একাধিক জায়গায় মোহনবাগান ও ইস্টবেঙ্গল সমর্থকরার হাতে হাত মিলিয়ে বিক্ষোভ জানাতে থাকে। 

বিটি রোডের উপর মোহনবাগান ও ইস্টবেঙ্গল সমর্থকদের যৌথভাবে বিক্ষোভ হয়। সোদপুর ট্রাফিক মোড়ে মশাল জ্বালিয়ে বিক্ষোভ এবং প্রতিবাদ জানায় ফুটবল প্রেমীরা। রবিবার রাতে শিলিগুড়ির বাঘাযতীন পার্ক থেকে মিছিল করে তারা। মিছিলটি শহরের মূল পথ পরিক্রমা করে। মিছিল থেকে বিচারের দাবি তোলা হয়।

ডার্বি ম্যাচ বাতিল প্রসঙ্গে রাজ্যের বিরোধী দলনেতা বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী বলেন 'এটা অত্যন্ত লজ্জাজনক। এই রাজ্য সরকার আইনশৃঙ্খলা রক্ষা করতে পারছে না। পুলিশমন্ত্রী হিসেবে মমতার পদত্যাগ চাই। কেন্দ্রীয় সরকারকে হাতেপায়ে ধরতে পারেন যে কেন্দ্রীয় বাহিনী দিন, যাতে খেলাটা হোক'। তার সংযোজন 'সময় এসেছে, এই সরকারকে শিকড় থেকে উপড়ে ফেলার। পতাকা দূরে সরিয়ে রেখে নবান্ন চলো। পদত্যাগ করবেন না উনি, পদত্যাগে বাধ্য করাতে হবে। নবান্ন অভিযানের ডাক দিন, নাগরিক হিসেবে পাশে আছি'। 

আর জি কর কাণ্ডের প্রতিবাদে রবিবার পথে নামলেন টলি জগতের অভিনেতা, অভিনেত্রী, পরিচালকরা। এদিন সন্ধ্যায় কলকাতার কাছে খান্না থেকে মিছিল শুরু হয়ে তা এগোতে থাকে আর জি করের দিকে। পরমব্রত চট্টোপাধ্যায়, শাশ্বত চট্টোপাধ্যায়, জিতু কামাল, সৃজিত মুখার্জি, অঙ্কুশ হাজরা, রাহুল বন্দোপাধ্যায়, আবীর চট্টোপাধ্যায়, পাওলি দাম, ঐন্দ্রিলা সেন, রূপাঞ্জনা, শান্তিলাল মুখার্জি, কৌশিক গাঙ্গুলী, মমতা শঙ্কর, ঐশ্বর্যসহ টলিউডের সেলিব্রেটিরা পা মিলিয়েছেন এই মিছিলে। 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর