ঢাকা, সোমবার, ১৯ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

রাশিয়ায় আগ্নেয়গিরি উদগীরণ, ৫ কিমি উঁচুতে ছাইয়ের কুণ্ডলী
অনলাইন ডেস্ক

রাশিয়ার সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরিগুলোর একটি শিভেলুচ। এটি উদগীরণ শুরু করেছে। ফলে পূর্বাঞ্চলীয় কামচাটকা উপদ্বীপের আকাশে ৫ কিলোমিটার (৩ মাইল) উঁচুতে ছাইয়ের কুণ্ডলী ছড়িয়ে পড়েছে। এই কারণে সাময়িকভাবে বিমান চলাচলের জন্য ‘কোড রেড’ সতর্কতা জারি করা হয়েছিল। রাশিয়ান একাডেমি অব সায়েন্সের আগ্নেয়গিরি বিজ্ঞানীরা জানিয়েছেন, রবিবার ভোরে কামচাটকার পূর্ব উপকূলে ৭.০ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর শিভেলুচ আগ্নেয়গিরি উদগীরণ শুরু করে। বিজ্ঞানীরা সতর্ক করেছেন যে, আরও শক্তিশালী ভূমিকম্প হতে পারে।

একাডেমির আগ্নেয়গিরি ও ভূকম্পবিদ্যা ইনস্টিটিউট একটি ভিডিও প্রকাশ করেছে। ভিডিওতে শিভেলুচের উপরে ছাইয়ের মেঘ দেখা গেছে। আগ্নেয়গিরিটি পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে ৪৯০ কিলোমিটার (৩০৪ মাইল) পর্যন্ত বিস্তৃত ছিল।

কুরিল দ্বীপপুঞ্জের এবেকো আগ্নেয়গিরি থেকেও ২.৫ কিলোমিটার (১.৫ মাইল) উঁচুতে ছাই উদগীরণ হয়েছে, তবে ভূমিকম্পের কারণে এই উদগীরণ হয়েছে কিনা তা স্পষ্ট নয়।

কামচাটকা আগ্নেয়গিরি উদগীরণ প্রতিক্রিয়া দলের প্রতিবেদনে জানানো হয়েছে, ‘কোড রেড’ সতর্কতা জারির পর বিমান চলাচল এলাকায় সতর্কতা জারি করা হয়েছিল। তবে সরকারি সংবাদ সংস্থা তাস-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, কোনও বাণিজ্যিক ফ্লাইট ব্যাহত হয়নি এবং বিমান চলাচল অবকাঠামোতেও কোনও ক্ষতি হয়নি। বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর