ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

সফল ‘শাহীন-২’ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল পাকিস্তান
অনলাইন ডেস্ক

পাকিস্তান মঙ্গলবার সফলভাবে ভূমি থেকে ভূমিতে আঘাত হানতে সক্ষম `শাহীন-২’ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের প্রশিক্ষণ উৎক্ষেপণ সম্পন্ন করেছে। এই উৎক্ষেপণের মাধ্যমে দেশটির প্রতিরক্ষা আরও অপ্রতিরোধ্য হয়ে উঠবে বলে মনে করছেন সমর বিশ্লেষকরা।

দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক বিবৃতিতে জানিয়েছে, এই উৎক্ষেপণের উদ্দেশ্য ছিল সৈন্যদের প্রশিক্ষণ প্রদান, বিভিন্ন প্রযুক্তিগত সূচক যাচাই করা এবং উন্নত সঠিকতা ও বর্ধিত স্থায়িত্বের জন্য বিভিন্ন উপ-ব্যবস্থার কার্যকারিতা মূল্যায়ন করা।

আইএসপিআর আরও জানায়, এই উৎক্ষেপণ অনুষ্ঠানে কৌশলগত পরিকল্পনা বিভাগের সিনিয়র কর্মকর্তা, সেনাবাহিনীর কৌশলগত বাহিনীর কমান্ডার, এবং বিভিন্ন কৌশলগত সংস্থার বিজ্ঞানী ও প্রকৌশলীরা উপস্থিত ছিলেন।

‘শাহীন-২’ উৎক্ষেপণের প্রতিক্রিয়ায় কৌশলগত পরিকল্পনা বিভাগের মহাপরিচালক যারা এই গুরুত্বপূর্ণ সাফল্যে অবদান রেখেছেন সেসব বিজ্ঞানীদের প্রযুক্তিগত দক্ষতা, নিষ্ঠা ও প্রতিশ্রুতি প্রশংসা করেছেন।। পাশাপাশি, পাকিস্তানের রাষ্ট্রপতি আসিফ আলি জারদারি, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, জয়েন্ট চিফস অফ স্টাফ কমিটির চেয়ারম্যান জেনারেল সাহির শামশাদ মির্জা এবং তিন বাহিনীর প্রধানরা এই সাফল্যে বিজ্ঞানী ও প্রকৌশলীদের অভিনন্দন জানিয়েছেন।

উল্লেখ্য, পাকিস্তানের নিরাপত্তা বাহিনী নিয়মিতভাবে তাদের বিভিন্ন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে থাকে। গত মাসেও পাকিস্তান নৌবাহিনী করাচিতে ‘এফএন-৬’ ভূমি থেকে আকাশে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায়। এই অনুষ্ঠানে পাক নৌবাহিনী তাদের শক্তিশালী আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্রদর্শন করে । বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর