ঢাকা, বুধবার, ২১ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

ইসরায়েলের জন্য সময় কিনছে যুক্তরাষ্ট্র, অভিযোগ হামাসের
অনলাইন ডেস্ক

হামাস সোমবার জানিয়েছে, যেকোনো যুদ্ধবিরতি চুক্তি হলে অবশ্যই তাতে গাজায় ইসরায়েলের চলমান যুদ্ধের স্থায়ী অবসান থাকতে হবে।

আল জাজিরার খবর অনুসারে, হামাস যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করে বলেছে, সংশোধিত চুক্তি প্রস্তাবের মাধ্যমে তারা কেবলমাত্র ইসরায়েলকে তাদের ‘গণহত্যা’ চালিয়ে যাওয়ার জন্য সময় কিনে দিচ্ছে।

ফিলিস্তিনি এই গোষ্ঠী ইসরায়েলের নতুন শর্তের কিছু বিবরণ প্রকাশ করে বিশ্ব সম্প্রদায়ের প্রতি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ওপর চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছে। গত  ৩১ মে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাবিত এবং ১১ জুন জাতিসংঘ নিরাপত্তা পরিষদ কর্তৃক সমর্থিত চুক্তিতে স্বাক্ষর করতে ইসরায়েলের ওপর আন্তর্জাতিক সম্প্রদায়ের  চাপ প্রয়োগ চায় হামাস।

হামাসের মুখপাত্র ওসামা হামদান আল জাজিরাকে বলেন, ইসরায়েল বাইডেনের প্রস্তাবে থাকা বিষয়গুলো থেকে সরে এসেছে। নেতানিয়াহুর কথা থেকে বোঝা যাচ্ছে যে, যুক্তরাষ্ট্র তাকে পূর্বের চুক্তি মেনে চলার অর্থ বোঝাতে ব্যর্থ হয়েছে। মঙ্গলবার বাইডেন বলেন, ইসরায়েল চুক্তি কার্যকর করার চেষ্টা করছে অন্যদিকে হামাস চুক্তি থেকে পিছিয়ে যাচ্ছে। কনভেনশন থেকে বের হওয়ার সময় তিনি বলেন, ‘এটি এখনও আলোচনায় রয়েছে, তবে কিছু বলা যাচ্ছে না।’

হামাস বাইডেনের মন্তব্যের প্রতিক্রিয়ায় বলেছে, এ মন্তব্য ‘বিভ্রান্তিকর’ এবং তারা চুক্তিতে পৌঁছাতে আগ্রহী হলেও নতুন শর্তগুলো আগের কাঠামোর সঙ্গে অসঙ্গতিপূর্ণ।

তারা আরও অভিযোগ করেছে, যুক্তরাষ্ট্র ইসরায়েলের প্রতি ‘অন্ধ পক্ষপাত’ দেখাচ্ছে এবং তাদের দাবি মেনে নিচ্ছে। যার ফলে ইসরায়েল ‘নিরাপরাধ বেসামরিক জনগণের ওপর আরও অপরাধ করার সুযোগ পাচ্ছে।’ বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর