ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

শ্রীলঙ্কা ভ্রমণে ভিসা খরচ লাগবে না যে ৩৫ দেশের নাগরিকদের
অনলাইন ডেস্ক
শ্রীলঙ্কার পতাকা

৩৫টি দেশের ভ্রমণকারীদের বিনামূল্যে ভিসা দেবে শ্রীলঙ্কা। পর্যটন খাতকে সমৃদ্ধ করতে দেশটির মন্ত্রিসভা এ সংক্রান্ত প্রস্তাবকে অনুমোদন।

বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন শ্রীলঙ্কর পরিবহনমন্ত্রী ও মন্ত্রিসভার মুখপাত্র বন্দুলা গুণবর্ধন।

গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বন্দুলা গুণবর্ধন জানিয়েছেন- চীন, ভারত এবং রাশিয়াসহ ৩৫টি দেশের ভ্রমণকারীদের বিনামূল্যে ভিসা দেওয়ার প্রস্তাব অনুমোদন করা হয়েছে। পর্যটন খাতকে সমৃদ্ধ করতে এবং সংকট-বিধ্বস্ত অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়।  তিনি আরও জানান, বিনামূল্যের ভিসা কার্যক্রম একটি পাইলট প্রকল্প হিসেবে ১ অক্টোবর ২০২৪ থেকে শুরু হবে এবং ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত চলবে। এর আওতায় ৩০ দিনের ভিসা দেওয়া হবে।

গুণবর্ধন সাপ্তাহিক মন্ত্রিসভা ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, “সরকারের লক্ষ্য হলো শ্রীলঙ্কাকে একটি মুক্ত ভিসা দেশে রূপান্তর করা; অনেকটা সিঙ্গাপুর, থাইল্যান্ড এবং ভিয়েতনামের মতো দ্রুত বর্ধনশীল পর্যটন শিল্পের সুবিধাগুলো পাওয়ার জন্যে।” 

শ্রীলঙ্কার বিনামূল্যে ভিসার তালিকায় যেসব দেশ রয়েছে, সেগুলো হলো- ভারত, যুক্তরাজ্য, চীন, যুক্তরাষ্ট্র, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম, স্পেন, অস্ট্রেলিয়া, ডেনমার্ক, পোল্যান্ড, কাজাখস্তান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, নেপাল, ইন্দোনেশিয়া, রাশিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া, জাপান, ফ্রান্স, কানাডা, চেক প্রজাতন্ত্র, ইতালি, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া, ইসরায়েল, বেলারুশ, ইরান, সুইডেন, দক্ষিণ কোরিয়া, কাতার, ওমান, বাহরাইন এবং নিউজিল্যান্ড।

নতুন পদক্ষেপের মাধ্যমে ভ্রমণকারীদের ভিসা পাওয়ার জন্য অর্থ এবং সময় সাশ্রয় হবে বলে জানিয়েছে শ্রীলঙ্কা সরকার।

২২ মিলিয়ন মানুষের দেশ শ্রীলঙ্কা তার সমুদ্র সৈকত, প্রাচীন মন্দির এবং সুগন্ধযুক্ত চায়ের জন্য বিখ্যাত। দেশটির পর্যটন খাত প্রথমে কোভিড-১৯ মহামারী এবং তারপর ২০২২ সালে গুরুতর আর্থিক সংকটের কারণে বিপর্যস্ত হয়।

পর্যটন খাত গত বছর থেকে রাজনৈতিক পট পরিবর্তনের সুফল পেতে শুরু করেছে এবং ২০১৯ সালের পর প্রথমবারের মতো চলতি বছর দুই মিলিয়ন পর্যটক এসেছে শ্রীলঙ্কায়।

দেশটির কেন্দ্রীয় ব্যাংকের মতে, শ্রীলঙ্কা ২০২৩ সালের প্রথম ছয় মাসে পর্যটন থেকে ১ দশমিক ৫ বিলিয়ন আয় করেছে, যা গত বছরের একই সময়ের ৮৭৫ মিলিয়ন ডলার থেকে বেশি। সূত্র: রয়টার্স

বিডি প্রতিদিন/একেএ



এই পাতার আরো খবর