ঢাকা, বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

জম্মু-কাশ্মীর বিধানসভা নির্বাচন: বিজেপির প্রার্থী তালিকায় সংশোধন
দীপক দেবনাথ, কলকাতা

ভারতের জম্মু-কাশ্মীরে আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য প্রার্থী তালিকা সংশোধন করল বিজেপি। সোমবার সকালের দিকে প্রথম তালিকায় ৪৪ জন প্রার্থীর নাম ঘোষণা করেছিল তারা। এরপর দলের বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে সেই নামের তালিকা পোস্ট করা হয়। কিন্তু দুপুরের দিকে পূর্বের সেই প্রার্থী তালিকা সরিয়ে দিয়ে, ১৫ জনের সংশোধিত প্রার্থী তালিকা ঘোষণা করা হয়। 

দেশটির কেন্দ্র শাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরে ৯০টি আসনের জন্য মোট তিন দফায় ভোট নেয়া হবে। প্রথম দফায় আগামী ১৮ সেপ্টেম্বর ২৪ আসনে, দ্বিতীয় দফায় ২৫ সেপ্টেম্বর ২৬ আসনে এবং তৃতীয় দফায় ১ অক্টোবর ৪০ আসনে ভোট নেওয়া হবে। ভোট গণনা আগামী ৪ অক্টোবর। 

এই তিন দফার জন্যই ৪৪ জনের নাম ঘোষণা করা হয়েছিল। কিন্তু সেই প্রার্থী তালিকায় নিজেদের নাম না থাকার পরই দলের একাধিক সিনিয়র নেতা অসন্তোষ প্রকাশ করেন বলে খবর। এরপরই তড়িঘড়ি প্রার্থী তালিকা সংশোধন করা হয়। সেক্ষেত্রে কেবলমাত্র প্রথম দফার ভোটের জন্যই প্রার্থী তালিকা ঘোষণা করে বিজেপি।    সংশোধিত ১৫ জনের প্রার্থী তালিকায় ১ জন কাশ্মীরি পন্ডিতকে প্রার্থী করেছে বিজেপি, তিনি হলেন বীর শরাফ। তাকে শাঙ্গুস-অনন্তনাগ ইস্ট কেন্দ্রে প্রার্থী করা হয়েছে। একমাত্র নারী প্রার্থী শাগুন পারিহার (কিস্তোয়ার কেন্দ্র)। 

যদিও প্রথম তালিকায় জায়গা হয়নি জম্মু-কাশ্মীরের দুই সাবেক উপমুখ্যমন্ত্রী নির্মল সিং ও কবিন্দার গুপ্তা এবং জম্মু-কাশ্মীরের বিজেপি সভাপতি রবিন্দার রায়না। দলীয় সূত্রে খবর পরের প্রার্থী তালিকায় তাদের জায়গা পাওয়ার সম্ভাবনা রয়েছে।

আসন্ন নির্বাচনের দিকে লক্ষ্য রেখে রবিবারই প্রার্থী তালিকা চূড়ান্ত করতে বৈঠকে বসেছিল বিজেপির কেন্দ্রীয় নির্বাচন কমিটি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে ওই বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, দলের সভাপতি জেপি নাড্ডাসহ অন্যরা। এরপর সোমবারই দলের পক্ষে প্রার্থী তালিকা ঘোষণা। প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে মূলত জনসংযোগ, স্বচ্ছ রাজনৈতীক ভাবমূর্তি, জয়ের সম্ভাবনার বিষয়গুলি বিবেচনা করা হয়েছে। 

উল্লেখ্য, ২০১৯ সালের ৫ আগস্ট জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ও ৩৫এ অনুচ্ছেদ প্রত্যাহারের পর রাজ্যের মর্যাদা হারানো এবং জম্মু-কাশ্মীর ও লাদাখ নামে দুইটি কেন্দ্রশাসিত অঞ্চল গঠনের পর সেখানে বিধানসভার ভোট হতে চলেছে। 

শেষবার ২০১৪ সালে বিধানসভা নির্বাচন হয়েছিল জম্মু-কাশ্মীরে। ওই নির্বাচনে জোট সরকার গঠন করে বিজেপি ও 'পিপলস ডেমোক্রেটিক পার্টি' (পিডিপি)। যদিও ২০১৮ সালের ১৮ জুন জোট সরকার থেকে বেরিয়ে আসে মেহেবুবা মুফতির নেতৃতাধীন পিডিপি। সে থেকে সেখানে কেন্দ্রীয় শাসন চলছে। 

জম্মু এবং কাশ্মীরে মোট ভোটারের সংখ্যা ৮৭.০৯ লাখ। এর মধ্যে ৪৪.৪৬ পুরুষ ভোটার, নারী ভোটার ৪২.৬২ লাখ। প্রথম ভোটারের সংখ্যা ৩.৭১ লাখ এবং নতুন প্রজন্মের ভোটার ২০.৭ লাখ। ভোট গ্রহণের জন্য ১১ হাজার ৮০০ ভোটগ্রহণ কেন্দ্র খোলা হবে। 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর