ঢাকা, মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

ধর্ষণের বিচারে আরও কঠোর আইন চান অভিষেক বন্দ্যোপাধ্যায়
অনলাইন ডেস্ক
অভিষেক বন্দ্যোপাধ্যায়

তৃণমূল কংগ্রেসের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি বিস্তৃত পোস্ট করেছেন। এই পোস্টে তিনি দেশের ক্রমবর্ধমান ধর্ষণের ঘটনাগুলির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার দাবি তুলেছেন। তিনি একটি কোলাজ শেয়ার করেছেন, যাতে ৯ অগস্ট থেকে ১৫ দিনের মধ্যে ঘটে যাওয়া বিভিন্ন ধর্ষণের ঘটনার সংবাদ শিরোনাম তুলে ধরা হয়েছে।

এই পোস্টে অভিষেক দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে লিখেছেন, ‘দেশজুড়ে ধর্ষণের বিচার চেয়ে আন্দোলন হচ্ছে, অথচ ধর্ষণবিরোধী কঠোর আইন এখনো প্রণয়ন হয়নি।’

অভিষেকের এই পোস্টের মধ্যে উঠে এসেছে বিভিন্ন ঘটনায় ভুক্তভোগী নারীদের দুর্দশার কথা, যেমন রাজস্থানের যোধপুরে একটি তিন বছরের শিশুর ধর্ষণ, অসমে টিউশন থেকে ফেরার পথে এক কিশোরীর ওপর অত্যাচার, এবং ওড়িশায় আইসিইউ-তে রোগীর সঙ্গে চিকিৎসকের জঘন্য আচরণ। অভিষেক মনে করিয়ে দিয়েছেন, দেশে প্রতি ১০০টি ধর্ষণের মামলার মধ্যে মাত্র ২৬টি মামলায় দোষী সাব্যস্ত হয়, বাকিরা রয়ে যায় শাস্তির বাইরে।

তিনি আরও বলেন, ‘ধর্ষণবিরোধী একটি কঠোর আইন প্রয়োজন যা ৫০ দিনের মধ্যে বিচার প্রক্রিয়া সম্পন্ন করবে এবং অপরাধীদের শাস্তি নিশ্চিত করবে।’ এই আইনের জন্য রাজ্য সরকারকে কেন্দ্রীয় সরকারের উপর চাপ সৃষ্টি করার আহ্বানও জানান তিনি।

মঙ্গলবার সকালে অভিষেকের পোস্টটি সমাজমাধ্যমে তুমুল আলোড়ন সৃষ্টি করেছে এবং ধর্ষণবিরোধী আইন প্রণয়নের দাবি জোরদার হয়েছে। বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর