ঢাকা, শুক্রবার, ৩০ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

শীর্ষ হামাস নেতাকে হত্যার দাবি ইসরায়েলের
অনলাইন ডেস্ক

অবরুদ্ধ পশ্চিম তীরের উত্তর অংশে তৃতীয় দিনের মতো অভিযান চালিয়ে এক শীর্ষ হামাস নেতাকে হত্যার দাবি করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। তাদের দাবি, এই অভিযানের সময় তারা জেনিনে হামাসের ওই শীর্ষ নেতা এবং অন্য দুই যোদ্ধাকে হত্যা করেছে।

একটি বিবৃতিতে ইসরায়েলি বাহিনী বলেছে, ইসরায়েলি নিরাপত্তা বাহিনী একটি গাড়িতে হামলা চালিয়ে উইসাম হাজেমকে হত্যা করেছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, জেনিনের দক্ষিণ-পূর্বে জাবাবদেহ শহরের কাছে রাতে তিনজনকে হত্যা করা হয়েছে। ফিলিস্তিনি মিডিয়া আরও জানিয়েছে যে ইসরায়েলি বাহিনী শহরের শরণার্থী শিবিরে ভবন এবং অবকাঠামোর মারাত্মক ক্ষতি করার পরে তুলকারম থেকে সরে গেছে।

ইসরায়েলি সামরিক বাহিনী থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করা হয়নি। তবে তারা বৃহস্পতিবার বলেছিল, তারা তুলকারামে সশস্ত্র গোষ্ঠীর পাঁচ সদস্যকে তাদের স্থানীয় নেতাসহ হত্যা করেছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরায়েলি অভিযান শুরু হওয়ার পর থেকে কমপক্ষে  ১৯ ফিলিস্তিনি নিহত হয়েছে, যা পশ্চিম তীরে দুই দশকের মধ্যে সবচেয়ে বড়। গাজায় যুদ্ধ এখনও চলছে, এটি আন্তর্জাতিক শঙ্কা সৃষ্টি করছে।

যুক্তরাজ্য শুক্রবার বলেছে, ইসরায়েল যে পদ্ধতিগুলো ব্যবহার করেছে এবং তাতে বেসামরিক হতাহতের প্রতিবেদন এবং বেসামরিক অবকাঠামো ধ্বংসের কারণে ব্রিটেন গভীরভাবে উদ্বিগ্ন।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বৃহস্পতিবার সতর্ক করে দিয়েছেন। তার মতে সাম্প্রতিক অভিযানগুলি "ইতোমধ্যেই একটি বিস্ফোরক পরিস্থিতিকে উসকে দিচ্ছে।

৭ অক্টোবর ইসরায়েলে হামাস হামলা চালায়। এর পাল্টা ব্যবস্থা হিসেবেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। ইসরায়েলি আগ্রাসনে গাজায় এ পর্যন্ত ৪০ হাজারের বেশি মানুষের প্রাণ গেছে।

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর