ঢাকা, মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

লোহিত সাগরে সৌদি ও পানামার জাহাজে হামলা, হুথিদের বিরুদ্ধে অভিযোগের তীর
অনলাইন ডেস্ক

লোহিত সাগরে ইয়েমেনের উপকূলের কাছে সৌদি আরবের মালিকানাধীন একটি তেলবাহী ট্যাঙ্কার এবং পানামার পতাকাবাহী একটি জাহাজে হামলার ঘটনা ঘটেছে। সোমবার এই হামলার কথা জানিয়েছে সংশ্লিষ্ট দুটি সূত্র। হামলার সময় সৌদি ট্যাঙ্কার "আমজাদ" এবং পানামার পতাকাবাহী "ব্লু লাগুন-১" জাহাজটি পাশাপাশি এলাকায় নোঙর করা ছিল। তবে সৌদি ট্যাঙ্কারটি হামলার পরও নিরাপদে তার গন্তব্যের দিকে রওনা দিয়েছে বলে জানা গেছে।

যদিও ইরান-সমর্থিত ইয়েমেনের হুথি বিদ্রোহীরা এই হামলার পেছনে আছে কিনা, তা এখনো পরিষ্কার নয়। হুথি বিদ্রোহীদের আগেও লোহিত সাগরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইসরায়েলের মালিকানাধীন জাহাজগুলোতে হামলা চালানোর ইতিহাস রয়েছে, বিশেষ করে ইসরায়েলের গাজায় হামাসের বিরুদ্ধে বর্বর আক্রমণের পর থেকে। 

সৌদি ট্যাঙ্কার "আমজাদ" এর মালিক, সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত কোম্পানি বাহরি, এবং পানামার পতাকাবাহী জাহাজ "ব্লু লাগুন-১" এর গ্রিক ব্যবস্থাপনা প্রতিষ্ঠান সি ট্রেড মেরিন এসএ, তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। উল্লেখ্য, "আমজাদ" ট্যাঙ্কারটির সর্বোচ্চ তেল পরিবহনের ক্ষমতা ২০ লাখ ব্যারেল এবং "ব্লু লাগুন-১" এর ধারণ ক্ষমতা ১০ লাখ ব্যারেল।

হুথি বিদ্রোহীদের ক্রমবর্ধমান হামলার কারণে লোহিত সাগরে জাহাজ চলাচলে বিপর্যয় দেখা দিয়েছে। বিশ্বব্যাপী সমুদ্র বাণিজ্যের একটি বড় অংশ এই রুটের উপর নির্ভরশীল, এবং সাম্প্রতিক হামলাগুলো আন্তর্জাতিক বাণিজ্যে গুরুতর প্রভাব ফেলছে। ফলে, ইউরোপগামী অনেক জাহাজকে এখন সুয়েজ খাল এড়িয়ে আফ্রিকা হয়ে তাদের গন্তব্যে পৌঁছাতে হচ্ছে, যা বাণিজ্যিক খরচ ও সময় উভয়ই বৃদ্ধি করছে। বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর